প্রথমবার মঞ্চে একক নাটক নিয়ে তমালিকা কর্ম্মকার
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৮, ২৩:০১
প্রথমবার মঞ্চে একক নাটক নিয়ে তমালিকা কর্ম্মকার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

প্রায় ছয়মাস পর টিভি নাটকে অভিনয় করেছেন মঞ্চ ও টিভির দাপুটে অভিনেত্রী তমালিকা কর্ম্মকার। নিজের বড় বোন চয়নিকা চৌধুরীর নির্দেশনায় ‘গল্পটা হয়তো অনেকেরই’ নাটকে অভিনয় করেছেন তিনি।


নাটকে তমালিকাকে দেখা যাবে অর্পা চরিত্রে। ফারিয়া হোসেন রচিত এই নাটকের কাজ শুক্রবার শেষ করেছেন তমালিকা কর্ম্মকার। তবে এই নাটকের প্রাসঙ্গিকতা টানতে গিয়ে তমালিকা কর্ম্মকার নিজের ক্যারিয়ারের আরো একটি গুরুত্বপূর্ণ খবর দিলেন। আর তা হলো আগামী ১০ ফেব্রুয়ারি রাজধানীর শিল্পকলার স্টুডিও থিয়েটারে তাকে প্রথমবারের মতো একক নাটকে অভিনয় করতে দেখা যাবে। তাই বিষয়টি নিয়ে দারুণ উচ্ছসিত তমালিকা কর্ম্মকার।


সুইডেন প্রবাসী আনিসুর রহমানের রচনায় ও আইরিন পারভীন লোপার নির্দেশনায় একক নাটক ‘পুতুলটাকে দেখে রেখো’তে অভিনয় করবেন তমালিকা।


নির্দেশক আইরিন পারভীন লোপা বলেন, বর্তমানে মানুষের মানবিকতার বিপর্যয়ের কারণে ভীষণ ক্ষতির শিকার হচ্ছে শিশু ও মেয়েরা। আগামী প্রজন্মকে ধ্বংস করা হচ্ছে প্রতিনিয়ত। আমাদের সংস্কৃতি সভ্যতা বা আগামী প্রজন্মকে বাঁচিয়ে রাখার লক্ষে প্রতীক হিসেবে নাটকের নামকরণ করা হয়েছে।


একক নাটক প্রসঙ্গে তমালিকা কর্ম্মকার বলেন, যেহেতু প্রথমবারের মতো মঞ্চে একক নাটকে পারফর্ম করতে যাচ্ছি, তাই কিছুটা ভয় তো কাজ করছেই। তবে একজন শিল্পী হিসেবে দায়িত্বের জায়গা থেকে নিজেকে পুরোপুরিই প্রস্তুত করছি আমি। আমি মূলত মঞ্চেরই মানুষ। মঞ্চেই কাজ করতে বেশি ভালো লাগে আমার। মঞ্চেই আমি আমার নিজেকে খুঁজে পাই বারবার।


টিভি নাটকে অভিনয় প্রসঙ্গে তমালিকা বলেন, কেন জানি বারবার মনে হয় টিভি নাটকের স্থানটা আমার না। কারণ মনেরমতো স্ক্রিপ্ট পাইনা, চরিত্র পাইনা। একজন শিল্পী হিসেবে ভালো গল্পের ভালো চরিত্রে কাজ করার আকুতি আমার থাকবেই সারা জীবন।


এদিকে সম্প্রতি দীর্ঘ ত্রিশ বছর পর তমালিকা বাংলাদেশ বেতারের একটি ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন। সৈয়দা ফরিদা ফেরদৌসী যাত্রী’র প্রযোজনায় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক তারেক মঞ্জুরের রচনায় তমালিকা অভিনয় করেছেন ‘রেবা ও তার বিড়াল’ নাটকে।


গেলো বছরের অক্টোবরে ‘আরণ্যক’র ৪৫ বছর পূর্তিতে ‘পুষ্প ও মঙ্গল আন্তর্জাতিক নাট্যোৎসব’-এ মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত ‘রাঢ়াং’ এবং মান্নান হীরা রচিত ও মামুনুর রশীদ নির্দেশিত ‘ময়ূর সিংহাসন’ নাটকে অভিনয় করেন তমালিকা। ‘রাঢ়াং’-এর কোরিওগ্রাফি তমালিকা নিজেই করেছেন।


তমালিকা অভিনীত প্রথম চলচ্চিত্র শেখ নিয়ামত আলী পরিচালিত ‘অন্য জীবন’। আবু সাইয়ীদ পরিচালিত ‘কীত্তণখোলা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। তার অভিনীত দর্শকপ্রিয় চলচ্চিত্র মালেক আফসারী পরিচালিত ‘এই ঘর এই সংসার’। অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র হূমায়ূন আহমেদ’র ‘ঘেটুপুত্র কমলা’।


বিবার্তা/অভি/শান্ত

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com