পদ্মাবতী’র বিরুদ্ধে ভারতে বিক্ষোভ
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ১০:১৭
পদ্মাবতী’র বিরুদ্ধে ভারতে বিক্ষোভ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
সঞ্জয় লীলা বানসালি পরিচালিত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘পদ্মাবতী’। আসছে ১ ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা। ভারতের ৭০০ বছর আগেকার চিতোরের রানী পদ্মিনীর জীবন নিয়ে নির্মিত এই সিনেমা।


এ ছবির মুক্তিকে কেন্দ্র করে দেশের বিভিন্ন রাজ্যে তুমুল প্রতিবাদ শুরু হয়েছে। এরই মধ্যে রাজস্থান, গুজরাট, হরিয়ানা, মহারাষ্ট্রসহ বিভিন্ন রাজ্যে রাজপুত সংগঠনগুললো এই ছবির বিরুদ্ধে তীব্র বিক্ষোভ দেখাচ্ছেন। অনেক জায়গাতেই বিজেপি নেতারাও এই দাবিতে সমর্থন দিচ্ছে।


রাজপুতানার ইতিহাসে দেখা যায়, দিল্লির শাসক আলাউদ্দিন খিলজির কবল থেকে রক্ষা পেতে রানী পদ্মিনী ১৬,০০০ নারীকে নিয়ে চিতায় ঝাঁপ দিয়েছিলেন। কিন্তু পদ্মাবতী ছবিতে তার সেই মর্যাদা ও আত্মত্যাগকে খাটো করা হয়েছে বলে বিক্ষোভকারীদের বক্তব্য।


বলিউডের নামী পরিচালক সঞ্জয় লীলা বানশালীর বিগ বাজেট ছবি পদ্মাবতী’ মুক্তির আর বেশিদিন নেই। কিন্তু এরইমধ্যে এই ছবির বিরুদ্ধে প্রতিবাদ রাজস্থানের গণ্ডী ছড়িয়ে পড়ছে ভারতের নানা প্রান্তে।


গেলো রোববার গুজরাটের সুরাট-গান্ধীনগরে লাখো মানুষের সমাবেশ হয়েছে পদ্মাবতীর বিরুদ্ধে, হরিয়ানাতে বিজেপির ক্যাবিনেট মন্ত্রীরা বলেন, এই ছবি মুক্তি পেলে রাজ্যে সমস্যা হবে।


রাজপুত কার্নি সেনা নামে যে সংগঠন ছবির শুটিংয়েও বাধা দিয়েছিল, তাদের প্রতিষ্ঠাতা লোকেন্দ্র সিং কালভি জানায়, যে কোনোভাবে এই ছবির মুক্তি রুখতে চাই আমরা। ইতিহাসকে বিকৃত করার যেকোনো চেষ্টায় আমরা রুখে দাড়াবো, আমরা বেঁচে থাকতে আমাদের মা-বোনদের অমর্যাদা কিছুতেই হতে দেব না।


পরিচালক সঞ্জয় লীলা বানশালীর ছবিটিকে রুখে দেয়া এখন রাজপুত মর্যাদা রক্ষার সমার্থক হয়ে দাঁড়িয়েছে, আর পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে গুজরাটের আসন্ন নির্বাচন। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন।


বিবার্তা/শারমিন
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com