প্রযোজক একেএম জাহাঙ্গীর খান আর নেই
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৪
প্রযোজক একেএম জাহাঙ্গীর খান আর নেই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের মুভি মোঘল খ্যাত প্রযোজক একেএম জাহাঙ্গীর খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বার্ধক্যজনিত কারণে শনিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১১টা ৪০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।


জানা গেছে, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছরের উপরে। ১৯৩৯ সালের ২১ এপ্রিল কুমিল্লার চৌদ্দগ্রাম চিওড়া কাজীবাড়ি মাতুলালয়ে জন্মগ্রহণ করেন তিনি। পুরো নাম আবুল খায়ের মো. জাহাঙ্গীর খান। ১৯৫৮ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক পাস, ১৯৬০ সালে জগন্নাথ কলেজ থেকে আইএসসি ও ১৯৬২ সালে বিএসসি পাস করেন। ১৯৬৩ সালে জাপানে ফুজি কোম্পানিতে ইঞ্জিনিয়ারিং সেক্টরে যোগ দেন।


চলচ্চিত্র প্রযোজনা করে মুভি মোঘল খেতাব পান একেএম জাহাঙ্গীর খান। তার প্রযোজিত প্রায় সকল সিনেমাই দর্শকনন্দিত হয়েছিল।জাহাঙ্গীর খানের সর্বশেষ নির্মাণ ছিল ১৯৯৮ সালে তাঁর প্রযোজিত ‘রঙিন নয়নমণি’ ছবিটি।


একেএম জাহাঙ্গীর খান প্রযোজিত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- ‘তুফান’, ‘বাদল’, ‘কুদরত’, ‘রাজসিংহাসন’, ‘রাজকন্যা’, ‘সীমানা পেরিয়ে’, ‘সূর্য কন্যা’, ‘কি যে করি’, ‘শুভ দা’, ‘চন্দ্রনাথ’, ‘আলী বাবা ৪০ চোর’, ‘রঙিন রূপবান’, ‘রঙিন কাঞ্চনমালা’, ‘প্রেম দিওয়ানা’, ‘বাবার আদেশ’, ‘ডিসকো ড্যান্সার’ ইত্যাদি।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com