ছয়টি ফোক গানে কন্ঠ দিলেন অনুপমা মুক্তি
প্রকাশ : ২১ আগস্ট ২০১৯, ১৯:১৪
ছয়টি ফোক গানে কন্ঠ দিলেন অনুপমা মুক্তি
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

অনুপমা মুক্তি একজন আধুনিক গানের শিল্পী। দেশ বিদেশের স্টেজ শো’গুলোতে এবং দেশের বিভিন্ন চ্যানেলের নানান ধরনের অনুষ্ঠানে তাকে সাধারণত আধুনিক গান গাইতেও দেখা যায়। কিন্তু এবার দীর্ঘদিনের সেই ধারাবাহিকতা থেকে বেরিয়ে নিজেকে একটু আলাদাভাবে দর্শকের সামনে উপস্থাপন করতে যাচ্ছেন। প্রথমবারের মতো কোন চ্যানেলের একটি অনুষ্ঠানের জন্য ছয়টি ফোক গানে গাইলেন অনুপমা মুক্তি।


গত ১৯ আগস্ট আরটিভির বেঙ্গল স্টুডিওতে গানগুলোর রেকর্ডিং সম্পন্ন হয়েছে। অনুপমা মুক্তি আরটিভির জন্য যে ছয়টি ফোক গানে কন্ঠ দিলেন সেগুলো হচ্ছে ‘ভ্রমর কইও গিয়া’, ‘তোমায় হৃদ মাঝারে রাখবো’, ‘বন্ধু তোর লাইগারে’, ‘সোনা বন্ধুরে আমি তোমার নাম লইয়া কান্দি’, ‘আমার গায়ে যতো দু:খ সয়’ ও ‘ধন্য ধন্য বলি তারে’।


অনুপমা মুক্তি জানান নিজের ঘরানার বাইরে গিয়ে ফোক গান গাইতে একটু বেশি সময় এবং শ্রম দিতে হয়েছে।



অনুপমা মুক্তি বলেন, ‘ধন্যবাদ আরটিভি কর্তৃপক্ষকে আমাকে দিয়ে এমন এক্সপেরিমেন্টাল একটি কাজ করানোর জন্য। আমি যেহেতু আধুনিক গানই বেশি করি তাই আমার জন্য এই গানগুলো গাওয়া একটু চ্যালেঞ্জেরও বিষয় ছিলো। তারপরও আমি যথাসাধ্য চেষ্টা করেছি একটু ফিউশন করে নিজের মধ্যে স্বাচ্ছন্দ্যতা নিয়ে গাওয়ার জন্য। যারা উপস্থিত ছিলেন তারা বেশ খুশী হয়েছেন আমার কন্ঠে ফোক গান শুনে এবং আমি আশাবাদী শ্রোতা দর্শককেও এই গানগুলো মুগ্ধ করবে।’


ফোক গানের অনুষ্ঠান ‘ফোক স্টেসন’ আগামী ২৪ আগস্ট রাত ১১.২০ মিনিটে আরটিভিতে প্রচার হবে। অনুপমা মুক্তি জানান একই দিনে তিনি দীপ্ত টিভির ‘গল্প সপ্প আর গান’


অনুষ্ঠানের জন্য কে এল সায়গালের ‘প্রেম যেন মোর মৃদু ফুলও হার’, শ্যামল মিত্রের ‘তোমারি পথ পানি চাহি আমারও পাখি গান গায়’ এবং সচীন দেব বর্মনের একটি হিন্দি গানের রেকর্ডিং-এ অংশ নেন।


অনুপমা মুক্তি জানান, কে এল সায়গালের গানটি অপ্রচলিত একটি গান। তাই এই গানটি গাইতে তাকে অনেকটা সময় চর্চা করে তারপর তাকে গাইতে হয়েছে। তবে এই তিনটি গান গাইতেই তিনি ভীষণ স্বাচ্ছন্দ্যবোধ করেন।


কারণ হিসেবে মুক্তি বলেন, ‘অপ্রচলিত গান গাওয়ার মধ্যেও একটা ভালোলাগা কাজ করে। কারণ নিজের গায়কীকে যথাযথভাবে উপস্থাপনের সুযোগ থাকে। শ্রোতাদের আলাদা মনোযোগ থাকে গায়কীতে।’


গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু’কে নিয়ে অনুপমা মুক্তি ‘আসবেনা ফিরে জানি’ গানটি গেয়েছেন। গানটি লিখেছেন এবং সুর করেছেন শোয়েব চৌধুরী। সঙ্গীতায়োজন করেছেন এরফান টিপু ও কাজী জামাল। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তপন আহমেদ।


বিবার্তা/অভি/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com