সঙ্গীত পরিচালক খৈয়াম আর নেই
প্রকাশ : ২০ আগস্ট ২০১৯, ১৭:১৬
সঙ্গীত পরিচালক খৈয়াম আর নেই
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সঙ্গীত পরিচালক মোহাম্মদ জহুর খৈয়াম হাশমি আর নেই। সোমবার (১৯ আগস্ট) রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। ভারতের সঙ্গীত জগতে ‘খৈয়াম’ নামে তিনি পরিচিত। কাভি কাভি, উমরাও জানের মতো বিখ্যাত হিন্দি সিনেমার সঙ্গীত পরিচালক ছিলেন তিনি।


বিখ্যাত এই শিল্পীর প্রয়াণে শোকের ছায়া নেমে আসে ভারতীয় সঙ্গীত মহলে। সোশ্যাল মিডিয়ায় শোকবার্তা জানাচ্ছেন অনেকে। শোক প্রকাশ করেছেন লতা মঙ্গেশকরও।


খৈয়াম ট্রাস্টের মুখপাত্র প্রীতম শর্মা এক বিবৃতিতে বলেন, ‘বর্ষীয়ান সঙ্গীত পরিচালক খৈয়াম সাহেব আর আমাদের মধ্যে নেই। জুহুর সুজয় হাসপাতালে রাত সাড়ে ৯টা নাগাদ প্রয়াত হলেন তিনি। শারীরিক অসুস্থতার কারণে বিগত কিছুদিন হাসপাতালেই ভর্তি ছিলেন তিনি।’


এর আগে জুলাইয়ের শেষ দিকে ফুসফুসের সংক্রমণ নিয়ে মুম্বাইয়ের হাসপাতালে ভর্তি হন খৈয়াম। ওই সময় থেকেই আইসিইউ-তে ছিলেন তিনি। তার দেখাশোনা করছিলেন স্ত্রী জগজিৎ কউর ও গজল গায়ক তালাত আজিজ।


টুইটারে ভারতের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর লিখেছেন, ‘সঙ্গীতের একটা যুগে অবসান হলো।’ আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, ‘অনেক ভালো গান আর সুরের জন্য তাকে মনে রাখবে আসমুদ্রহিমাচল।’ ‘উমরাও জান’ (১৯৮১) ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক মোহাম্মদ জহুর খৈয়াম হাশমি।


‘কাভি কাভি’ (১৯৭৬) ও ‘উমরাও জান’ ছবি দুটির জন্য পেয়েছেন ফিল্মফেয়ার পুরস্কার।


ফিল্মফেয়ার তাকে আজীবন সম্মাননা দিয়েছে ২০১০ সালে। পরের বছর সংগীতে অবদান রাখার জন্য ভারতের সরকার তাকে ‘পদ্মভূষণ’ সম্মানে ভূষিত করে। খৈয়াম আরো পেয়েছেন সংগীত নাটক একাডেমি পুরস্কার (২০০৭) ও হৃদয়নাথ পুরস্কার (২০১৮)।


উল্লেখ্য, এই সংগীত ব্যক্তিত্বের পুরো নাম মোহাম্মদ জাহুর খৈয়াম হাসমি। ব্রিটিশ ভারতের পাঞ্জাবে ১৯২৭ সালের ১৮ ফেব্রুয়ারি জন্ম তার। ছোটবেলা থেকেই হিন্দি ফিল্মের গানের প্রতি টান ছিল। প্রায় চার দশক ধরে হিন্দি ফিল্মের পর্দায় গজলকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন খৈয়াম।


সুরের জাদুতে তিনি চিরস্মরণীয় করেছেন ‘বাজার’ ছবির ‘দিখায়ি দিয়ে ইয়্যু’, ‘নূরী’ ছবির ‘আজা রে’, ‘কাভি কাভি’র ‘তেরে চেহেরে সে’ এবং ‘উমরাও জানে’র ‘ইন আঁখো কি মাস্তি’-র মতো গানগুলোকে।


কাভি কাভি মেরে দিল মেঁ’, ‘ম্যায় পল দো পল কা শায়ের হুঁ’, ‘ইন আঁখো কি মাস্তি’, ‘তেরে চেহরে সে নজর’, ‘মোহাব্বত বড়ে কাম কি’, ‘আ যা রে ও মেরে’, ‘পেয়ার কা দর্দ হ্যায়’সহ অসংখ্য জনপ্রিয় গানের সুরকার মোহাম্মদ জহুর খৈয়াম হাশমি (৯৩)।


১৯৬১ সালে ‘শোলা অউর শবনম’ সিনেমা দিয়ে সঙ্গীত পরিচালনা শুরু করেন তিনি। ‘উমরাও জান’ সিনেমার জন্য জাতীয় পুরস্কার পান। ‘কাভি কাভি’ ও ‘উমরাও জান’ তার ঝুলিতে এনে দেয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। সংগীত-নাটক একাডেমি পুরস্কারে ভূষিত হন ২০০৭ সালে। ২০১১ সালে ভারত সরকার তাকে পদ্মভূষণে সম্মানিত করে।


এদিকে, বুধবার (২১ আগস্ট) মুম্বাইয়ে খৈয়ামের শেষকৃত্য সম্পন্ন হবে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com