নজরুলের সমাধিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
প্রকাশ : ২৫ মে ২০১৯, ১৫:০১
নজরুলের সমাধিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ।


শনিবার সূর্য ওঠার সাথে সাথেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে শ্রদ্ধা জানাতে আসা মানুষের ঢল নামে। কবির পরিবার, ঢাকা বিশ্ববিদ্যালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।


আওয়ামী লীগের পক্ষ থেকে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফের নেতৃত্বে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানিয়ে তিনি সাংবাদিকদের বলেন, কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু দুজনেই ছিলেন পরম আশাবাদী মানুষ। বাঙালির মুক্তি সংগ্রাম ও স্বাধীনতা নিয়ে এদের মতো করে আর কেউ স্বপ্ন দেখেনি। সেই স্বপ্নকে কালি ও কলমের মাধ্যমে কবিতায় রূপ দিয়েছেন নজরুল, আর বঙ্গবন্ধু করেছেন বাস্তব।


নজরুলকে অসাম্প্রদায়িক চেতনার কবি আখ্যা দিয়ে তিনি বলেন, নজরুল সব সময় তার লেখনীর মধ্যদিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার বার্তা দিয়েছেন। তিনি কুসংস্কার ও ধর্মান্ধতার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এই দেশকে সামনে এগিয়ে নিয়ে যেতে হলে নজরুলের চিন্তাকে কাজে লাগাতে হবে।


বিএনপির পক্ষ থেকে শ্রদ্ধা জানিয়ে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম বলেন, আজকে জাতীয় কবির জন্মদিনে বিএনপি, কারাবন্দি দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে কবির প্রতি থেকে শ্রদ্ধা জানাতে আমরা এখানে এসেছি।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, নজরুল স্বদেশের মুক্তি প্রত্যাশা করতেন। লেখনীর মাধ্যমে তিনি ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে সমগ্র ভারতের জনগোষ্ঠীকে জাগ্রত হওয়ার আহবান জানিয়েছেন। একই সঙ্গে তিনি সচেতনভাবে হিন্দু-মুসলিমের মধ্যে সম্প্রদায় নিরপেক্ষ সম্প্রীতিও প্রত্যাশা করেছেন।


এছাড়া কবির সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে নজরুল সঙ্গীত শিল্পী খায়রুল আনাম শাকিল, বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী, বাংলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, গণগ্রন্থাগার অধিদফতর, জাসাস, বাসদ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি ও শিল্পকলা অ্যাকাডেমিসহ বিভিন্ন স্তরের সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।


বিবার্তা/রাসেল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com