সেশনজট এড়াতে রমজানেও ব্যস্ত জবি!
প্রকাশ : ১৫ মে ২০১৯, ১৩:৫৩
সেশনজট এড়াতে রমজানেও ব্যস্ত জবি!
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সেশনজট এড়াতে চলছে নিরবচ্ছিন্ন শিক্ষাকার্যক্রাম। রমজানের মধ্যেও বিশ্ববিদ্যালয়টির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সবাই ব্যস্ত সময় পার করছেন।


বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, জবির সকল বিভাগ ও ইন্সটিটিউট সমূহে সেমিস্টার পদ্ধতি চলমান রয়েছে। প্রতি শিক্ষাবর্ষে ১ম সেমিস্টার জানুয়ারি থেকে জুন, ২য় সেমিস্টার জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে শেষ করার নিয়ম চালু রয়েছে। যার কারণে রমজান সত্ত্বেও ক্লাস-পরীক্ষা নিয়মিত চলছে, বিভিন্ন বিভাগে একই সাথে একাধিক ব্যাচের পরীক্ষা থাকায় সাপ্তাহিক ছুটির দিন শনিবারেও পরীক্ষা নেয়া হচ্ছে।


রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, আগামী ১৯ শে মে থেকে ২০ শে জুন পর্যন্ত পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হবে। তবে যে সকল বিভাগে ১৯ শে মে'র আগে সেমিস্টার ফাইনাল শেষ হবে না, সেই বিভাগসমূহে ১৯ শে মে এর পরেও ২৬ মে পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।


বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা যায়, ইতিমধ্যে সমাজবিজ্ঞান,ব্যবসায় ও আইন অনুষদের অনেক বিভাগে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শেষ পর্যায়ে রয়েছে। তবে বিশেষায়িত বিভাগ চারুকলা, সংগীত, নাট্যকলা এবং বিজ্ঞান ও কলা অনুষদের কিছু বিভাগের শিক্ষার্থীরা এখনো সেশনজট থেকে রেহায় পাচ্ছে না। এসব বিভাগে ১১ তম ব্যাচ (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) পর্যন্ত ছয় থেকে দশ মাসের সেশন জট থাকলেও এর পরবর্তী ১২ থেকে ১৪ তম ব্যাচসমূহে সেশন জট নেই।


গণিত বিভাগের ১১ তম ব্যাচের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, রমজানের মধ্যে দূর থেকে এসে ক্লাস করা আমাদের জন্য অনেক কষ্টের। এরপরেও যদি নির্দিষ্ট সময়ে বাকি সেমিস্টারগুলো শেষ করা যায়। তবে আমরা উপকৃত হবো।


নাট্যকলা বিভাগের চেয়ারম্যান কামালউদ্দিন খান বলেন, আমরা জানুয়ারি থেকে সব সেমিস্টারের ক্লাস নিয়মিত নিচ্ছি। এখন আর কোনো ব্যাচের সেশনজট থাকবে না।


বিবার্তা/আদনান/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com