বশেমুরবিপ্রবিতে পিঠা উৎসব
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২০
বশেমুরবিপ্রবিতে পিঠা উৎসব
বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘রঙে ঐতিহ্যে মিলন মেলায়/পিঠা উৎসবে আয় ছুটে আয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগের আয়োজনে পালিত হচ্ছে পিঠা উৎসব-১৪২৫।


বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন এ উৎসবের উদ্বোধন করেন।


এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম এ সাত্তার, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. বি কে বালা, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রহিম খান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক রফিকুন্নেসা আলী, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন আশিকুর রহমান প্রিন্সসহ সাধারণ শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।


এই উৎসবে চন্দ্রপুলি, রসমাধুরি, হৃদয়হরণ, ঝালকুলি, কস্তূরী পিঠা, ইলিশ পইটা, নারকেলের বরফি, পাটিসাপটা, নকশি পিঠাসহ প্রায় দেড় শতাধিক পিঠা পরিবেশন করা হয়।


বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জাকিয়া সুলতানা মুক্তা বলেন, বাংলা বিভাগ প্রতিবছরই এই উৎসব পালন করে। সাধারণ শিক্ষার্থীসহ স্থানীয় সকলের বিপুল অংশগ্রহণ উৎসবের এই দিনটি মুখরিত থাকে।


পিঠা উৎসব সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন বলেন, পিঠা পুলি বাঙালীদের অন্যতম ঐতিহ্য, কিন্তু বর্তমানে এই চর্চা অনেকটা কমে এসেছে। মূলত এই ঐতিহ্য সংরক্ষণ এবং শিক্ষার্থীদের পিঠা পুলির সাথে পরিচিত করার উদ্দেশ্যে আমরা প্রতিবছর এই উৎসব আয়োজন করে থাকি। এ উৎসবে গোপালগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের পিঠা থাকে। আমাদের শিক্ষার্থীরা এই উৎসব অত্যন্ত আনন্দের সাথে উপভোগ করে। আমি মনে করি সকলের উচিত আমাদের ঐতিহ্যের এসকল পিঠা পুলি তৈরির চর্চা বৃদ্ধি করা।


উল্লেখ্য, প্রতিবছরই বাংলা বিভাগের আয়োজনে ফাল্গুনের প্রথম সপ্তাহে এ উৎসব আয়োজন করা হয়। উৎসবটি বাংলা বিভাগ কর্তৃক আয়োজিত হলেও এতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা কর্মচারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ থাকে।


বিবার্তা/সৈকত/আকবর/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com