গফরগাঁওয়ে ‘শোন মুক্তিযুদ্ধের গল্প বলি’র কার্যক্রম শুরু
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৭
গফরগাঁওয়ে ‘শোন মুক্তিযুদ্ধের গল্প বলি’র কার্যক্রম শুরু
জাককানইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘শোন মুক্তিযুদ্ধের গল্প বলি’ শীর্ষক মুক্তিযুদ্ধভিত্তিক গল্প বলা কার্যক্রমের অংশ হিসেবে ১৪ সেপ্টেম্বর থেকে দুই দিনব্যাপী গফরগাঁও উপজেলার খৈয়ারপাড় গ্রামে তরুণ শিক্ষার্থীদের নিয়ে এই আয়োজন করে ‘সময়ের স্বপ্ন’ সামাজিক উন্নয়ন সংগঠন। এতে অংশ নেয় প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী।


অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৭নং মশাখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা কমান্ডার সেলিম আহমেদ, আব্দুল মতিন, মো. মকবুল হোসেন।


কিভাবে মাইনের আঘাতে মুক্তিযোদ্ধাদের পা উড়ে গেছে, কেউ বুলেটের আঘাতে চোখ হারিয়েছেন, গুলি লেগে আহত অবস্থায় বিলের মধ্যে রাত কাটানো, শরীরে স্প্লিন্টার বয়ে বেড়ানো যন্ত্রণাসহ যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জীবনের নানা অভিজ্ঞতা গ্রামের তরুণ শিক্ষার্থীদের মাঝে গল্পাকারে তুলে ধরেন মুক্তিযোদ্ধারা।


ভালুকা ভাওয়ালিয়াবাজুরে যুদ্ধের সময় মেজর আফসার উদ্দিন ও তার ছেলে শহীদ হন এবং গফরগাঁওয়ের বিভিন্ন এলাকার যুদ্ধের স্মৃতি বর্ণনা করেন। কিভাবে পাকিস্তানি বাহিনীর পথ রোধ করতে রেল ব্রিজ ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করার নেতৃত্ব দেন তিনি। মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা বর্ণনা করার পাশাপাশি তিনি নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধভিত্তিক জ্ঞানার্জনের প্রতি উদ্বুদ্ধ করেন।


তিনি তরুণদের উদ্দেশ্য করে আরো বলেন, যারা সম্মুখ যুদ্ধে শহীদ হয়েছেন তাদের জানাযা আমরা ভাল করে পড়াতে পারিনি তোমরা তাদের কবর জিয়ারতের ব্যবস্থা করবে। নতুন প্রজন্মকে জানাবে তাদের ইতিহাস।


‘শোন মুক্তিযুদ্ধের গল্প বলি’ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘সময়ের স্বপ্নের’ সাধারণ সম্পাদক মো. তৌহিদুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন, আউলাজুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আব্দুল কাদের, সংগঠনের অর্থ সম্পাদক জাকির হোসেন টুটুল ও অন্যান্য সদস্যরা।


বিবার্তা/পাভেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com