কোটা পদ্ধতি বহাল চায় মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৬
কোটা পদ্ধতি বহাল চায় মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের সুপারিশ বাতিলসহ ছয় দফা দাবি জানিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব দাবি জানান সংগঠনটির নেতারা।


সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক আল মামুন দাবিগুলো পেশ করেন। দাবিগুলো হলো-


১. মন্ত্রিপরিষদ কর্তৃক গঠিত কোটা বাতিল বা সংস্কার কমিটির প্রতিবেদন মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী হওয়ায় তা অবিলম্বে বাতিল করতে হবে।


২. বিসিএসসহ সব চাকরির পরীক্ষায় প্রিলিমিনারি থেকে মুক্তিযোদ্ধা কোটা (৩০ শতাংশ) বাস্তবায়ন করতে হবে।


৩. মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন ও তাদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।


৪. বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, প্রধানমন্ত্রী ও মুক্তিযোদ্ধাদের নিয়ে সামাজিক মাধ্যমে কটূক্তিকারীদের আইনের আওতায় এনে বিচার করতে হবে।


৫. স্বাধীনতাবিরোধী শক্তি ও তাদের বংশধরদের চিহ্নিত করে সব সরকারি চাকরি থেকে বহিষ্কার করে এদের নাগরিকত্ব বাতিল এবং সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে।


৬. ঢাবি উপাচার্যের বাসভবনে হামলাকারীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচার করতে হবে।


এসব দাবি বাস্তবায়নে সারাদেশের মুক্তিযোদ্ধার সন্তানদের নিয়ে ৩০ সেপ্টেম্বর শাহবাগে মহাসমাবেশ ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করার কর্মসূচি ঘোষণা করা হয়।


সংগঠনটির সাধারণ সম্পাদক আল মামুন বলেন, কোটা বাতিল করতে হলে সব শ্রেণির চাকরিতে করতে হবে। আর কোটা বহাল রাখতে হলেও সব শ্রেণির চাকরিতে রাখতে হবে। সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের যে সুপারিশ করা হয়েছে যা অত্যন্ত দুঃখজনক। এই প্রতিবেদন মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী। এই ধরনের প্রতিবেদনের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের অপমান করা হয়েছে। ‘তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে কোটা থাকবে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা থাকবে না, সমাজে কোটার প্রয়োজন নেই’ মন্ত্রিপরিষদ সচিবের এই ধরনের বক্তব্য আমরা ঘৃণাভরে প্রত্যাখান করছি।


সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সহ-সভাপতি মিজানুর রহমান পিকুল, শফিউল আলম রিয়াদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান প্রমুখ।


বিবার্তা/রাসেল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com