বশেমুরবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৬ সেপ্টেম্বর
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:১০
বশেমুরবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৬ সেপ্টেম্বর
বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বিভিন্ন বিভাগে সম্মান প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। চলবে ২২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। আর ভর্তি পরীক্ষা হবে ২, ৩, ৯ ও ১০ নভেম্বর।


শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, এ বছর নয়টি অনুষদের মাধ্যমে ৩৪টি বিভাগে মোট তিন হাজার ২৪৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।


ডি এবং ই ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২ নভেম্বর, এফ এবং জি ইউনিটের ৩ নভেম্বর, সি এবং এইচ ইউনিটের ৯ নভেম্বর। এ, বি এবং আই ইউনিটে ভর্তিপরীক্ষা হবে ১০ নভেম্বর।


ইঞ্জিয়ারিং অনুষদ (এ ইউনিট): কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, খাদ্য ও কৃষি প্রক্রিয়াকরণ ইঞ্জিনিয়ারিং।


বিজ্ঞান অনুষদ (বি ইউনিট): গণিত, পরিসংখ্যান, রসায়ন, পদার্থ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা।


জীববিজ্ঞান অনুষদ (সি ইউনিট): ফার্মেসি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মনোবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান।


মানবিক অনুষদ (ডি ইউনিট): ইংরেজি, বাংলা, ইতিহাস।


সমাজবিজ্ঞান অনুষদ (ই ইউনিট): সমাজবিজ্ঞান, লোকপ্রশাসন, অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান।


ব্যবসায় শিক্ষা অনুষদ (এফ ইউনিট): ম্যানেজমেন্ট স্টাডিজ, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।


আইন অনুষদ (জি ইউনিট): আইন।


কৃষি অনুষদ (এইচ ইউনিট): কৃষি, ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স, প্রাণিসম্পদ বিজ্ঞান ও ভেটেরিনারি মেডিসিন।


আই ইউনিট: আর্কিটেকচার।


বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মূল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫ শতাংশ, প্রতিবন্ধী কোটায় ১, খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় ১, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১, পোষ্য কোটায় ১ শতাংশ শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া ১০০টি আসন বিদেশী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে।


বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইডে- www.bsmrstu.edu.bd


বিবার্তা/সৈকত/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com