ঢাবিতে ৪৩ ফুট উচ্চতার বঙ্গবন্ধুর প্রতিকৃতি
প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ০৯:৪৮
ঢাবিতে ৪৩ ফুট উচ্চতার বঙ্গবন্ধুর প্রতিকৃতি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিসংলগ্ন মিলন চত্বরে স্থাপন করা হয়েছে হাতে আঁকা বঙ্গবন্ধুর সর্ববৃহৎ প্রতিকৃতি।


বাংলাদেশ চারুশিল্পী সংসদের উদ্যোগে নির্মিত প্রতিকৃতিটি লম্বায় ৪৩ ফুট ও প্রস্থে ৩৪ ফুট।


বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিকৃতির মাঝখানে বঙ্গবন্ধুর ছবি রাখা হয়েছে, যা হাতে আঁকা হয়েছে। ছবি দুটির পাশে লেখা আছে ‘যতকাল রবে পদ্মা, মেঘনা, গৌরী, যমুনা বহমান ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান’।


আয়োজক সূত্রে জানা যায়, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে এটি তৈরি করা হয়েছে। আর এটির মাধ্যমে বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানাবে বাংলাদেশ চারুশিল্পী সংসদ। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ প্রতিকৃতিতে বঙ্গবন্ধুর ওপর চিত্র প্রদর্শিত চলবে বলে জানান তারা।


প্রতিকৃতিটি সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ চারুশিল্পী সংসদের সভাপতি জামাল আহমেদ বিবার্তাকে বলেন, ছবিটি সাধারণ প্রতিকৃতির মতো নয়, এটি হাতে করা আর্ট পিস। এটি একটি সুবিশাল কাজ। এতে দেড় শতাধিক চিত্রশিল্পী কাজ করেছন। বাংলাদেশের শিল্পীদের জন্য এটি একটি অমূল্য অর্জন হয়ে থাকবে।


প্রতিকৃতির বিষয়ে বাংলাদেশ চারুশিল্পী সংসদের সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকীতে আমরা ৪৩ ফুট দৈর্ঘ্যের এ প্রতিকৃতিটি এঁকেছি। জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে এটি তৈরি করা হয়েছে। এটি বাংলাদেশের ইতিহাসে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ ছবি। আমরা আশা করি এটি সারা বিশ্বের বিখ্যাত ছবিগুলোর মধ্যে স্থান করে নেবে।


বিবার্তা/রাসেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com