কোটা সংস্কার আন্দোলন
জাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন, ধর্ষণহুমকির প্রতিবাদ
প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৮:৫২
জাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন, ধর্ষণহুমকির প্রতিবাদ
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কোটা সংস্কারে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা-মামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছেন। মঙ্গলবার সকালে শ্রেণীকক্ষের সামনে পালন করেছেন অবস্থান ধর্মঘট।


এছাড়া বিশ্ববিদ্যালয়ের বাংলা, ইতিহাস, সরকার ও রাজনীতি, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, পদার্থবিজ্ঞান, প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিদ্যা বিভাগেও মঙ্গলবার কোনো ধরণের ক্লাস-পরীক্ষা হয়নি।


দর্শন বিভাগের শিক্ষার্থীরা বলেন, রিমান্ডের নামে গ্রেপ্তার ছাত্রদের ওপর অমানুষিক নির্যাতন করা হচ্ছে। কোটা সংস্কার না করে মামলা-হামলা করে শিক্ষার্থীদেরকে দমিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে। যতদিন পর্যন্ত এই দমন নিপীড়ন বন্ধ না হবে ততদিন ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে। সেইসাথে অবিলম্বে কোটা সংস্কার করে প্রজ্ঞাপন না দিলে কঠোর আন্দোলন হাতে নেয়া হবে।


ধর্ষণের হুমকি দেয়ার প্রতিবাদে মানববন্ধন


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণের হুমকি দেয়ার প্রতিবাদের মানববন্ধন করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। হুমকি দেয়ার ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেয়া দাবি জানান তারা।


মঙ্গলবার দুপুরে সরকার ও রাজনীতি পরিবারের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের অমর একুশের সামনে হাতে হাত ধরে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। মানববন্ধনে ওই বিভাগের তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। মানববন্ধন শেষে একই দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।


শিক্ষার্থীদের দাবির সাথে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক কে এম মহিউদ্দিন ও দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া মানববন্ধনে অংশ নেন।



মানববন্ধন চলাকালে অধ্যাপক কে এম মহিউদ্দিন বলেন, প্রশাসনের উচিৎ এই অপরাধীদের শনাক্ত করে বিচারের আওতায় নিয়ে আসা। দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করে নজির স্থাপন করতে হবে। তা না হলে ক্রমান্বয়ে নিপীড়নের প্রবণতা বাড়তে থাকবে।


অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া বলেন, বিচার হয় না বলেই প্রতিনিয়ত এই নিপীড়ন চলতে থাকে। বিশ্ববিদ্যালয়গুলো নিপীড়ন করার অভয়ারণ্য হয়ে গেছে। শিক্ষার্থীরা হলে লাঞ্ছিত হচ্ছে, পথেঘাটে লাঞ্ছিত হচ্ছে। আমরা শিক্ষকেরা রাস্তা দিয়ে হাঁটতে পারি না। কিছু কিছু শিক্ষার্থীর মাঝে যে মানসিকতা তৈরি হচ্ছে, যে ঔদ্ধত্যপূর্ণ আচরণ তৈরি হচ্ছে, এগুলো বিশ্ববিদ্যালয়কে বসবাসের অনুপযোগী জায়গায় পরিণত করছে।


মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ধর্ষণের হুমকি দেয়ার ঘটনাকে ধামাচাপা দিতে নানাভাবে পায়তারা চলছে। অবিলম্বে প্রশাসন যদি তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয় তাহলে ক্যাম্পাসে কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে।



এদিকে, শাখা ছাত্রলীগের পাঁচ নেতাকর্মীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা ছাত্রীর বিরুদ্ধে মানহানির অভিযোগ তুলেছে ছাত্রলীগের তিন নেতাকর্মী। দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে পৃথকভাবে লিখিত অভিযোগ জমা দেন তারা।


এই তিন নেতাকর্মী হলেন- শাখা ছাত্রলীগের সহ-সভাপতি হামজা রহমান অন্তর, ছাত্রলীগ কর্মী জাহিদ হাসান ইমন ও ইশকাত হারুন আকিব।


অভিযোগপত্রে উল্লেখ করা হয়, ওই ছাত্রীর ‘ধর্ষণের হুমকি’ শিরোনামে অভিযোগ দেয়ায় আমাদের মানহানি হয়েছে। তাই আমরা অভিযোগকারী ছাত্রীর বিরুদ্ধে আইসিটি আইনে আশুলিয়া থানায় মামলা করার প্রস্তুতি নিচ্ছি।


উল্লেখ্য, গত রবিবার দুপুরে পাঁচজনের বিরুদ্ধে ধর্ষণের হুমকির অভিযোগ দেয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের এক ছাত্রী। অভিযোগপত্রে হুমকিদাতা শাখা ছাত্রলীগের সহ-সভাপতি হামজা রাহমান অন্তর, কর্মী ইশকাত হারুন আকিব, জাহিদ হাসান ইমন, মাসুদ রানা ও রনি ভৌমিককে শাস্তি ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানান ওই ছাত্রী। এর মধ্যে মাসুদ রানা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও বর্তমানের একটি বেসরকারি ব্যাংকে কর্মরত আছেন।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিকদার মো. জুলকারনাইন বলেন, উভয়পক্ষের অভিযোগপত্র পেয়েছি। কিন্তু বিষয়টির জন্য আলাদা যৌন নিপীড়ন সেল কমিটি আছে। ওই কমিটির কাছে বিষয়টি তদন্তের জন্য হস্তান্তর করা হয়েছে। তদন্ত রিপোর্ট অনুযায়ী নিপীড়নের বিষয়টি প্রমাণিত হলে ব্যবস্থা নেয়া হবে।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয় যৌন নিপীড়ন সেল কমিটির আহবায়ক অধ্যাপক রাশেদা আখতার জানান, অভিযোগপত্রটি আমরা পেয়েছি। আগামী ২২ জুলাই বিষয়টি নিয়ে বসবো। তদন্ত করে বিষয়টি প্রতিবেদন আকারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কছে জমা দেয়া হবে।


বিবার্তা/জোবায়ের/শরিফুল/কামরুল


<<জাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলছে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com