শিক্ষক লাঞ্ছনার ঘটনায় ঢাবিতে সংহতি সমাবেশ বৃহস্পতিবার
প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৭:০২
শিক্ষক লাঞ্ছনার ঘটনায় ঢাবিতে সংহতি সমাবেশ বৃহস্পতিবার
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কোটা সংস্কার আন্দোলনে হামলা ও গ্রেফতারের প্রতিবাদে কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত সমাবেশে শিক্ষার্থী নিপীড়ন ও শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিপীড়নবিরোধী শিক্ষকরা আগামী বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে সংহতি সমাবেশের ডাক দিয়েছেন।


মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা নিপীড়নবিরোধী শিক্ষকদের পক্ষে এ কর্মসূচি ঘোষণা করেন।


সংবাদ সম্মেলনে জানানো হয়, শহীদ মিনারে লাঞ্ছনার শিকার পাঁচ শিক্ষক সার্বিক বিষয় অবহিত করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি দেবেন। এছাড়া আরো বেশকিছু কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়।


সেগুলোর মধ্যে রয়েছে ২৩ জুলাই কলাভবনের সামনের বটতলায় নিপীড়নবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান; ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কাছে শিক্ষক লাঞ্ছনার পরিপ্রেক্ষিতে পদক্ষেপ গ্রহণ করার জন্য অবিলম্বে পত্র প্রেরণ এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্বতা রক্ষা, অ্যাকাডেমিক মান সমুন্নত রাখা ও নিপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য চ্যান্সেলরের কাছে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের নিপীড়নবিরোধী শিক্ষকদের উদ্যোগে শিগগিরই স্মারকলিপি প্রদান।


সংবাদ সম্মেলনে সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. ফাহমিদুল হক বলেন, শহীদ মিনারে সমাবেশের পরে হামলার বিষয়ে আমরা যখন প্রক্টরের সাথে যোগাযোগ করি, তখন আমাদেরকে বলা হলো আমরা কেন সমাবেশ করার আগে অনুমতি নিলাম না। বিশ্ববিদ্যালয়ের ৭৩’র অধ্যাদেশের কোথাও ক্যাম্পাসে সমাবেশ করার জন্য অনুমতি নিতে হবে, এমনটা বলা আছে বলে মনে হয় না। কেন্দ্রীয় শহীদ মিনারে আমরা সমাবেশ শুরু করার আগে আরো একটি গ্রুপ সেখানে সমাবেশ করে। তাদের সমাবেশ করার জন্য কোনো অনুমতি ছিলো বলে মনে হয় না।


সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীমউদ্দিন খান ও সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক খান, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রুশাদ ফরিদী প্রমুখ।


উল্লেখ্য, ১৫ জুলাই কেন্দ্রীয় শহীদ মিনারে কোটা আন্দোলনে বর্বরোচিত হামলার ঘটনা ঘটে। এতে ঢাবির বেশ কয়েকজন শিক্ষকসহ অনেক শিক্ষার্থী আহত হন।


বিবার্তা/রাসেল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com