একাদশে ভর্তি বঞ্চিতদের আবেদন শুরু মঙ্গলবার থেকে
প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ১১:২০
একাদশে ভর্তি বঞ্চিতদের আবেদন শুরু মঙ্গলবার থেকে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে যেসব ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারেননি, তাদের শেষবারের মতো আবেদনের সুযোগ দেয়া হয়েছে।


আজ মঙ্গলবার থেকে আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে এবং ১৫ তারিখ পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে ছাত্র-ছাত্রীরা। আবেদন শেষ হওয়ার পর মেধা তালিকা প্রকাশ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে এই তথ্য জানা গেছে।


ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক বলেন, আগামী ১০ থেকে ১৫ জুলাই পর্যন্ত যেসব শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করবে তাদের ফল প্রকাশ হবে ১৭ জুলাই। আর ১৮ থেকে ২০ জুলাইয়ের মধ্যে সুযোগ পাওয়া শিক্ষার্থীরা ভর্তি নিশ্চিত না করলে সিলেকশন ও আবেদন বাতিল বলে গণ্য হবে। এর পর ভর্তি চলবে ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত। কলেজ থেকে নিশ্চিতকরণ আগামী ২৪ থেকে ২৫ জুলাইয়ের মধ্যে করতে হবে।


এর আগে একাদশ শ্রেণিতে ভর্তির ৩ দফা সুযোগ শেষ হয়েছে। এসএসসি উত্তীর্ণ বহু শিক্ষার্থী ভর্তি হতে পারেনি। তাই ১০ জুলাই থেকে আবারো অনলাইনে শেষবারের মতো দেয়া হল ভর্তির আবেদনের সুযোগ।


গত ২৬ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ হয়। এতে এক লাখ ৫১২ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। তবে জিএপি-৫ পাওয়া ৯১৩ জন ভর্তির সুযোগ পাননি এবং ২৮ হাজার ৬৭৭ জন আবেদন করেও কোনো কলেজে মনোনীত হননি। তাদের জন্যই মূলত শেষ সুযোগ হিসেবে আজ থেকে আবেদন নেয়া হচ্ছে।


বোর্ড সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণির তিন ধাপের ভর্তির তালিকা প্রকাশের পর এ পর্যন্ত সাধারণ আট বোর্ডের অধীনে সাড়ে ১১ লাখ শিক্ষার্থী ভর্তি হয়েছে। চলতি বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী পাস করলেও ১২ লাখ ৬৬ হাজার ৩৬১ জন আবেদন করেন। তাদের মধ্যে তিন ধাপে মোট ১২ লাখ ২৮ হাজার ১৫ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়।


শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপে যারা কলেজ ভর্তির জন্য মনোনীত হননি তারা নতুন করে তৃতীয় ধাপে আবেদন করেন। তাদের অনেকে এ ধাপে পছন্দের কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন। এছাড়া দ্বিতীয় ধাপের নিশ্চায়নকারীদের মধ্যে পছন্দের কলেজে অটোমেটিক মাইগ্রেশন হয়েছে এক হাজার ১৫৪ জন শিক্ষার্থীর।


কলেজে ভর্তির প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয় ১০ জুন। প্রথম ধাপে ৯ লাখ ৩৮ হাজার ২৫২ জন ভর্তির জন্য নির্বাচিত হয়।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com