এইচএসসির ফল প্রকাশ হবে জুলাইয়ের শেষে
প্রকাশ : ২৫ জুন ২০১৮, ০০:১৮
এইচএসসির ফল প্রকাশ হবে জুলাইয়ের শেষে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে আন্তঃশিক্ষা বোর্ড।


গতকাল রবিবার এ বিষয়ে সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে আন্তঃশিক্ষা বোর্ড কমিটি।


ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার জানান, আগামী জুলাই মাসের শেষের দিকে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।পরীক্ষা শেষের পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে। নিয়ম অনুযায়ী ২৮ থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।


পরীক্ষা নিয়ন্ত্রক আরো বলেন, পরবর্তী আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয় সভায় এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হবে। চলতি মাসের শেষের দিকে ওই সভা ডাকা হয়েছে। তবে উল্লিখিত সময়ে ফল প্রকাশে সব বোর্ড চেয়ারম্যানদের মধ্যে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।


চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী অংশ নেয়, যা গত বছরের তুলনায় ১ লাখ ২৭ হাজার ৭৭১ জন বেশি। পরীক্ষার্থীর এই সংখ্যা বৃদ্ধির হার ১০ দশমিক ৭৯ শতাংশ।


এবার এ পরীক্ষাই প্রথম ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে একাধিক প্রশ্নের মধ্যে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা হয়। শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হয়। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা ছিল। লিখিত পরীক্ষা শেষ হয় ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হয়।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com