‘আগামী ৫ বছরে দেশে অর্থনৈতিক বিপ্লব ঘটবে’
প্রকাশ : ০৫ জুন ২০১৮, ২০:৫৮
‘আগামী ৫ বছরে দেশে অর্থনৈতিক বিপ্লব ঘটবে’
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেছেন, আগামী পাঁচ বছরে দেশে অর্থনৈতিক বিপ্লব সংগঠিত হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ ইতোমধ্যে নিন্ম মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। নির্বাচন ঠিকভাবে হলে আগামী পাঁচ বছরে দেশে অর্থনৈতিক ঘটবে।


মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ড. আবদুল্লাহ ফারুক মিলানায়তনে ‘ফান্ডামেন্টালস অব ইন্সুরেন্স’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এই কথা বলেন। বইটির লেখক এ কে এম ইহসানুল হক ও অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম নিজে।


বইটি সম্পর্কে অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, ইন্সুরেন্সের সঠিক শিক্ষা, ব্যবহারিক শিক্ষা কোনোটাই এদেশে নেই। এটি একটি অবহেলিত সেক্টর। ইন্সুরেন্স শিক্ষা সঠিকভাবে মানুষের কাছে না পৌঁছানোর কারণে তারা বুঝতে পারে না, এর মাধ্যমে তাদের ভবিষ্যত কত উজ্জ্বল হতো। এসব বিবেচনা করে তিনি বইটি লেখায় অগ্রসর হন। বইটিতে ১৮টি চ্যাপ্টার ও ১৫৫ পৃষ্ঠা আছে বলে জানান তিনি।


মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, এসিআই লিমিটেড এর চেয়ারম্যান আনিস উদ দৌলা, ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিষয়ক সচিব ইউনুসুর রহমান প্রমুখ।


ঢাবির সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, একটি ইন্সুরেন্স সেক্টর যদি সুসংগঠিত হয়, সেটা জিডিপিতে ২ থেকে ৭ শতাংশ অবদান রাখতে পারে। আমাদের দেশে সেটা দশমিক চার শতাংশ। এটা একটি দৈন্যদশা।


বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান একটি যুগোপযোগী বই উল্লেখ করে বলেন, ইন্সুরেন্স সেক্টরটা দেশে অবহেলিত ছিল। এখন এটা শক্তিশালীরূপে আবির্ভূত হচ্ছে। ইন্সুরেন্স সেক্টর শক্তিশালী করার জন্য শক্তিশালী রেগুলেটর দরকার। রেগুলেটর যত শক্তিশালী হবে ইন্সুরেন্স সেক্টরগুলোও তত শক্তিশালী হবে।


ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্সের সচিব ইউনুসুর রহমান বলেন, সম্পদ যত বাড়বে ইন্সুরেন্স এর গুরুত্ব তত বাড়বে। ইন্সুরেন্স সেক্টরে কিছু আইন রয়েছে। এই আইনগুলোর প্রয়োগ বাড়াতে পারলে ইন্সুরেন্স সেক্টরের অপবাদ ঘুচবে, মানুষের আস্থা বাড়বে।


এসিআই লিমিটেড এর চেয়ারম্যান আনিস উদ দৌলা বইটির লেখকদের ধন্যবাদ প্রদান করে বলেন, ইন্সুরেন্স এ ভালো রেগুলেটর ব্যবস্থা নেই।


বিবারাতা/রাসেল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com