৩৪ দিনেও অচল জবির কোটি টাকার বাস !
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ১৩:১১
৩৪ দিনেও অচল জবির কোটি টাকার বাস !
সৌখিন আদনান, জবি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে (জবি) বলা হয় বাংলাদেশের সবচেয়ে পুরাতন বিদ্যাপীঠ। সেই সাথে সব কিছুর সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত শিক্ষার্থীরা। জবির নানাবিধ সমস্যার মধ্যে অন্যতম হচ্ছে আবাসন ও পরিবহন সমস্যা।


পরিবহন সমস্যা নিরসনে ধারাবাহিক প্রকল্পের অংশ হিসেবে গত ১৫ মার্চ ক্যাম্পাসে আনা হয় নতুন ৩ টি একতলা বাস। যা বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে কেনা হয়। তবে নানাবিধ জটিলতা ও প্রশাসনের অবহেলার জন্য বিজ্ঞান অনুষদের সামনে দিনের পর দিন পড়ে থেকে নষ্ট হচ্ছে কোটি টাকা মুল্যের বাস ৩টি।


কবে নাগাদ বাসগুলো রুটে নামবে জানতে চাইলে জবি পরিবহন প্রশাসক আব্দুল্লাহ আল মাসুদ বলেন, আমাদের বাস তিনটির রেজিষ্ট্রেশন বাবদ ইতোমধ্যে ৩ লক্ষ টাকা ব্যয়ে কাজ শুরু হয়েছে। আশা করা যায় আগামী রবিবারের মধ্যেই তা হয়ে যাবে।


নতুন বাসগুলো কোন রুটে চলবে জানতে চাইলে তিনি বলেন, আপাতত বাস ৩ টির জন্য আমরা নতুন কোন রুট দিচ্ছি না। আমাদের পুরাতন কিছু বাস আছে যা মেরামতে পাঠিয়ে সেই রুটে নতুন বাসগুলো চালু করা হবে। এছাড়া আমাদের ইচ্ছা আছে ধীরে ধীরে বিআরটিসির ভাড়ায় চালিত বাসগুলো কমিয়ে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব গাড়ির সংখ্যা বাড়ানো।


এদিকে বিভিন্ন রুটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অধিক চাপ থাকায় বারবার পরিবহন প্রশাসক ও উপাচার্য বরাবর বর্ধিত বাসের আবেদন করে শিক্ষার্থীরা। এ ব্যাপারে পরিবহন প্রশাসক বলেন, আমাদের কিছু রুটে বাস অর্ধেকও পূর্ণ হয় না, আবার কিছু রুটে শিক্ষার্থীরা এমনকি শিক্ষকদের বাসে পর্যন্ত উপচে পড়া ভিড় থাকে। এটা সমাধানের জন্য যে পরিমাণ বর্ধিত বাস দরকার তা আমাদের নেই। তাই খুব তাড়াতাড়ি কোন রুটেই বর্ধিত কোন বাস দেয়ার পরিকল্পনা করা যাচ্ছে না ।


নতুন তিনটি বাস একমাসেরও বেশি সময় অচল ফেলে রাখার কারণ হিসেবে তিনি বলেন, তিনটি বাসের জন্য ড্রাইভার বা হেল্পার কোনটাই নিয়োগ দেয়া হয়নি। এছাড়া গাড়ির বৈধ কাগজপত্র, নম্বর প্লেট করার জন্য যে প্রক্রিয়া সেটি সম্পন্ন করতেও কিছু সময় লাগছে তাই দেরি হচ্ছে।


তবে সব কিছু ঠিক থাকলে নতুন বাস ৩টি সামনের রবিবার থেকেই পুরানো বাসের বিকল্প হিসেবে বিভিন্ন রুটে চলবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।


উল্লেখ্য, সঠিক হিসেবে প্রায় ৩৪দিন ধরে নতুন বাসগুলো ক্যাম্পাস চত্বরে অবস্থান করছে। প্রতিটি বাসের ক্রয়মূল্য ৩৮ লাখ ৬ হাজার ২০০ টাকা করে সব মিলিয়ে ৩টি বাসের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের খরচ হয়েছে ১ কোটি ১৪ লাখ ১৮ হাজার ৬০০ টাকা।


বিবার্তা/আদনান/নুর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com