‘প্রতিবন্ধীদেরকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে’
প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ১৬:৪০
‘প্রতিবন্ধীদেরকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে’
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ডাউন সিনড্রোম শিশুসহ সব প্রতিবন্ধী শিশুকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে। আর এ ব্যাপারে সর্বত্র ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে।


বুধবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল এবং আমদা বাংলাদেশের যৌথ উদ্যোগে দিবসটি পালন করা হয়। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে “What I bring to my community”.


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শরীরে ক্রোমোজমের একটি বিশেষ অবস্থার কারণে শিশুরা ডাউন সিনড্রোমের মত প্রতিবন্ধকতার শিকার হয়।


এ ধরণের শিশুকে অবহেলা না করার আহবান জানিয়ে তিনি বলেন, তাদের প্রতি যত্নশীল ও দায়িত্বশীল হতে হবে। ডাউন সিনড্রোম শিশুদের পিতামাতাকে সমর্থন ও সহযোগিতা করতে হবে।


ঢাকা বিশ্ববিদ্যালয় যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাকিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের চেয়ারম্যান অধ্যাপক ডা. সরদার এ. নাঈম এবং আমদা ইন্টারন্যাশনাল জাপানের প্রোগ্রাম কো-অর্ডিনেটর কাজুকো তাকেতানি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার এ রাজ্জাক।


ডাউন সিনড্রোম বিষয়ে সচেতনতা সৃষ্টিতে বিশেষ অবদান রাখায় দেশের ৮জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অনুষ্ঠানে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।


এছাড়া, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ প্রকাশিত ‘ডাউন সিনড্রোম ভয়েস’-এর তৃতীয় সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। পরে ডাউন সিনড্রোম শিশুদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে সকালে ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান র‌্যালির নেতৃত্ব দেন।


বিবার্তা/রাসেল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com