বসন্ত উৎসবে মাতোয়ারা ঢাবি ক্যাম্পাস
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ২১:২৪
বসন্ত উৎসবে মাতোয়ারা ঢাবি ক্যাম্পাস
মহিউদ্দিন রাসেল, ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যেকোনো উৎসবের রঙ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে লাগে ভিন্ন মাত্রায়। মঙ্গলবার বসন্ত উৎসবের দিনে ও তার ব্যতিক্রম হয়নি। দিনব্যাপী নানা উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বসন্ত উৎসব উদযাপিত হয়েছে এ ক্যাম্পাসে।


সকালে বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় দীপনের গিটারের মূর্ছনায় বসন্ত উৎসবের উদ্বোধনী পর্বের সূচনা হয়।


ফাগুনের আগুন ঝরা বসন্তের সকাল থেকেই ক্যাম্পাস পরিণত হয় মিলন মেলায়। নানা সাজে সজ্জিত মানুষের পদচারণায় হয়ে ওঠে মুখর। এদের অনেকে বিভিন্ন রঙ নিয়ে একে অন্যের সাথে উৎসবে মাতেন। লাল, হলুদসহ নানা রঙের পাঞ্জাবি পড়তে দেখা যায় ছেলেদের। মেয়েদেরকে লাল-হলুদ-সহ বিচিত্র রঙের শাড়ির সাথে খোঁপায় ফুল দেখা যায়।


চারুকলার বকুলতলায় ‘জাতীয় বসন্ত উৎসব পরিষদের’ আয়োজনে দিনব্যাপী নাচ, গান, আবৃত্তি, অভিনয় প্রভৃতিতে মুখরিত হয়েছিল চারুকলা প্রাঙ্গণ।


সকাল ১০টার দিকে অপরাজেয় বাংলার সামনে অবস্থিত বটতলায় শুরু হয় সংগীত বিভাগের উদ্যোগে সংগীত উৎসব। বিচিত্র গানের কথা আর সুরে মুখরিত হয়েছিল বটতলা প্রাঙ্গণ।


বিকালের দিকে বিজনেস ফ্যাকাল্টিতে বসে গানের আসর। বসন্তের সাজ-সজ্জার সাথে গান, নাচ যেন অন্যরকম আবহ তৈরি করেছিল।


বিকাল বাড়ার বাড়ার সাথে ক্যাম্পাসে ভিড় ও বাড়তে থাকে। সন্ধ্যার দিকে ভিড়ের মাত্রা ছাড়িয়ে যায়। তখন মানুষের ভিড়ে হাঁটাও মুশকিল হয়ে দাঁড়ায়।


বসন্ত উৎসব সম্পর্কে জানতে চাইলে ঢাবির ১ম বর্ষের শিক্ষার্থী আশিক ইসলাম বিবার্তাকে বলেন, বসন্ত বাঙালির প্রাণের উৎসব। এ উৎসব জাত, ধর্ম, বর্ণ সবার উৎসব। ক্যাম্পাস এবার প্রথম বন্ধুদের সাথে এ উৎসব উদযাপন করছি। অনেক ভালো লাগছে।



মিরপুর থেকে আসা ঢাবির সাবেক শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, ক্যাম্পাসে থাকাকালে অনেক মজায় হেসে, খেলে এ উৎসব উদযপান করতাম। এখন তো আর ক্যাম্পাসে থাকি না। তাই স্মৃতির তাড়ণায় ক্যাম্পাসে এসেছি।


ঢাকা কলেজের শিক্ষার্থী আরজু বলেন, ঢাবি ক্যাম্পাসে এ উৎসব অনেক মজায় হয় শুনেছি। তাই বন্ধুদের নিয়ে এখানে ঘুরতে এসেছি।


বিবার্তা/রাসেল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com