অধিভুক্তি বাতিলের দাবিতে ক্লাস বর্জনের ডাক
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ১৭:৫৩
অধিভুক্তি বাতিলের দাবিতে ক্লাস বর্জনের ডাক
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ডাক দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।


সোমবার থেকে এই কর্মসূচি শুরু হবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের কার্যক্রম করতে দেবেন না বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।


রবিবার বেলা আড়াইটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে আন্দোলনকারী শিক্ষার্থীরা এই কর্মসূচি ঘোষণা করেন।


পূর্ব ঘোষণা অনুযায়ী, সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা দ্বিতীয় দিনের মতো রবিবার বেলা ১১টা থেকে অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত হয়ে বিক্ষোভ শুরু করেন। এরপর উপাচার্যের কাছে স্মারকলিপি দিতে মিছিল সহকারে শিক্ষার্থীরা তার কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। এক পর্যায়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান তাদের সঙ্গে কথা বলতে আসেন এবং আন্দোলন থেকে সরে আসতে অনুরোধ জানান।


উপাচার্য বলেন, অধিভুক্তদের জন্য ঢাবি ক্যাম্পাস নয়। তাদের জন্য তাদের কলেজের ক্যাম্পাস। অধিভুক্তরা যাতে ঢাবি ক্যাম্পাসে এসে জটলা সৃষ্টি করতে না পারে, সেজন্য ঢাবি প্রশাসন ভিন্ন প্রক্রিয়ার কথা ভাবছে।


তিনি আরো বলেন, অধিভুক্ত ৭টি কলেজকে ঢাবি প্রশাসন থেকে কোনো আইডি কার্ডও ও প্রদান করা হবে না। অধিভুক্তদের যাবতীয় কাজে যাতে প্রকৃত ঢাবিয়ানদের কোনো ক্ষতি না হয় সে প্রক্রিয়ার কথা প্রশাসন ভাবছে।


তবে উপাচার্য অধিভুক্তি বাতিলের বিষয়ে কোনো কথা না বলায় শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন এবং মিছিল সহকারে দুপুর দেড়টার দিকে রাজু ভাস্কার্যের সামনে এসে অবস্থান নেন। এসময় তারা টিএসসির আশেপাশের সব রাস্তা বন্ধ করে দেন, যা বেলা আড়াইটা পর্যন্ত অব্যাহত থাকে। এতে বিশ্ববিদ্যালয় এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়।


এ সময় ‘বাতিল কর অধিভুক্ত, ঢাবি হোক বহিরাগতমুক্ত’, ‘রাখতে ঢাবির সম্মান, অধিভুক্ত বেমানান’, ‘ঢাবি মোদের একটাই, ঢাবির কোনো শাখা নাই’, ‘এক দফা এক দাবি, অধিভুক্ত মুক্ত ঢাবি’ স্লোগানে মুখর করে তুলে রাজু ভাস্কর্য চত্বর।


বিক্ষোভকৃত শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা শহরের সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করায় এসব কলেজের শিক্ষার্থীরাও নিজেদেরকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী’ হিসেবে পরিচয় দিচ্ছে। ফলে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৃত শিক্ষার্থীদেরা বিড়ম্বনার শিকার হচ্ছেন প্রতিনিয়ত।


অধিভুক্ত কলেজের অধিকাংশ শিক্ষার্থীই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে উল্লেখ করছে। তাছাড়া, ঢাকা শহরের বিভিন্ন স্থানে ছোটখাটো অপরাধ করেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচিতি দিতে শুরু করেছে বলে অভিযোগ জানিয়েছেন বেশ কিছু ঢাবিয়ান। তারা তাদের নিজের ফেসবুক ওয়াল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিভিন্ন গ্রুপে ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন মন্তব্য করছে।


বিক্ষোভকারীরা বলেন, তাদের অনেককেই মুখোমুখি হতে হয় ‘তারা ঢাবি’র কোন শাখায় পড়ে’- এমনসব অপমানজনক কিছু প্রশ্নের।


কর্তৃপক্ষের উদ্দেশ্যে শিক্ষার্থীরা বলেন, আপনারা আমাদের দাবি মেনে না নিলে আমরা আরো কঠোর থেকে কঠোরতর সিদ্ধান্ত নিতে বাধ্য হব।


বিবার্তা/রাসেল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com