জবিতে বিনা বেতনে পড়বে প্রতিবন্ধীরা
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৯:৫২
জবিতে বিনা বেতনে পড়বে প্রতিবন্ধীরা
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিশ্ব প্রতিবন্ধী দিবস-২০১৭ উপলক্ষে ‘সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ’ প্রতিপাদ্য কে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


এসময় প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, আমাদের শরীরের গঠন আল্লাহর দান। এতে আমাদের কোনো হাত নেই। তাই এখন থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ে যারা সরকারি কার্ডধারী প্রতিবন্ধী আছে তাদের কোনো টিউশন ফি লাগবে না। এছাড়াও যেসব শিক্ষার্থীর লিখতে কষ্ট হয় তারা নির্ধারিত সময়ের চেয়ে ১৫ মিনিট বেশি পাবেন।


তিনি বলেন, একটি দেশের সমৃদ্ধির জন্য কাউকে পিছিয়ে রেখে তা সম্ভব নয়। বরং একটি দেশের সার্বিক উন্নয়ন হিসেব করা হয় সংখ্যা লঘু মানুষদের হিসেব করে। তাই আমাদেরকে প্রতিবন্ধীদের নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। শারিরীক বা মানসিক প্রতিবন্ধীদের সহায়তার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনার মাধ্যমে বর্তমান প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ সারা বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন।


কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আতিয়ার রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় ‘অটিজমে আক্রান্ত সন্তানদের বাবা-মায়ের মানসিক স্বাস্থ্য,বিষন্নতা ও দুঃশ্চিতা সমীক্ষণ’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. নূর মোহম্মদ। আলোচক হিসেবে ছিলেন ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ নজরুল ইসলাম।


এছাড়াও বক্তব্য রাখেন মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অশোক কুমার সাহা।


এর আগে বিশ্ব প্রতিবন্ধী দিবস-২০১৭ উপলক্ষে উপাচার্যের নেতৃত্বে একটি র‌্যালি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।


বিবার্তা/আদনান/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com