প্রতিবন্ধী বান্ধব ক্যাম্পাসের দাবিতে জাবিতে মানববন্ধন
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৯:১৩
প্রতিবন্ধী বান্ধব ক্যাম্পাসের দাবিতে জাবিতে মানববন্ধন
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘সকলের জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ’ এই প্রতিপাদ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রতিবন্ধী শিক্ষার্থীদের সংগঠন ফিজিকালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট (পিডিএফ) এর উদ্যোগে মানববন্ধন হয়েছে।


বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অনুষ্ঠিত মানবন্ধনে বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমান, প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক নুরুল কবির, পিডিএফ’র সাবেক সভাপতি আব্দুল জলিল, বর্তমান সভাপতি মেহেদী হাসান ও সম্পাদক ঐশী দাস।


মানববন্ধনে বক্তারা বলেন, সারাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধীরা শিক্ষার সুযোগ পেলেও বর্তমানে তাদের পড়াশোনার ক্ষেত্রে নানা রকম প্রতিবন্ধকতা বিদ্যমান। তবে এসব শিক্ষার্থীরা ক্যাম্পাসে, বিভাগে ও হলে চলাফেরা ও পড়াশোনা করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাই প্রতিবন্ধীদের জন্য শুধু সাংবিধানিক বিবেচনায় নয়, যেকোন বিবেচনায় তাদের অধিকার নিশ্চিত করতে হবে।


এসময় বক্তারা প্রতিবন্ধী বান্ধব ক্যাম্পাস গড়ে তুলতে উপাচার্যের প্রতি বিভিন্ন দাবি জানান। দাবিসমূহের মধ্যে রয়েছে- প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তির কোটা বৃদ্ধি, লাইব্রেরীতে পড়াশোনার ব্যবস্থা করা, প্রত্যেক অনুষদে র‌্যাম্প লাগানো, আর্থিক অসচ্ছল প্রতিবন্ধীদের জন্য বৃত্তির ব্যবস্থা করা, দৃষ্টি প্রতিবন্ধিদের জন্য পৃথক রেকডিং কক্ষের চালু করা, প্রতি হলে একটি করে প্রতিবন্ধি প্রক্ষালন কক্ষ নিশ্চিত করা।


এদিকে মানববন্ধন শেষে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস (৩ ডিসেম্বর) উপলক্ষে সংগঠনটি র‌্যালির আয়োজন করে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে সংক্ষিপ্ত অনুষ্ঠানে কেক কাটা ও স্বাক্ষরতা কর্মসূচি বাস্তবায়ন করা হয়।


উল্লেখ্য, বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৬০ জন প্রতিবন্ধী শিক্ষার্থী বিভিন্ন বিভাগে অধ্যয়নরত আছে।


বিবার্তা/জোবায়ের/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com