৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণার দাবি ঢাবি ভিসির
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ১৪:০৮
৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণার দাবি ঢাবি ভিসির
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

৭ মার্চকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করা জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো:আখতারুজ্জামান।


১৪ নভেম্বর (মঙ্গলবার) বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ৭ই মার্চকে জাতীয় দিবস ঘোষণার দাবিতে ‘লালমোহন-তজুমদ্দিন ছাত্র-ছাত্রী কল্যাণ সমিতি ও লালমোহন ফাউন্ডেশন’ কর্তৃক আয়োজিত সমাবেশ ও র‌্যালির উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।


ঢাবি উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে ইউনেস্কো স্বীকৃতি দেওয়ার মাধ্যমে এটি বিশ্ব সম্পদে পরিণত হয়েছে। এর মাধ্যমে বিশ্বের দরবারে বাংলাদেশের ঐতিহ্যিক মর্যাদা সমৃদ্ধ হয়েছে। একটি জাতিকে সংক্ষিপ্ত ভাষণের মধ্য দিয়ে রাষ্ট্র গঠনের দিকনির্দেশনা দিয়ে অসাধারণ দৃষ্টান্ত উপস্থাপন করেছেন।


তিনি বলেন, দীর্ঘদিন পরে হলেও ঐতিহাসিক ভাষণটি বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। এই ভাষণে বপন করা হয়েছে জাতিসত্তা বিকাশের বীজ। পরবর্তীতে এটির সফল বাস্তবায়ন হয়েছে। স্বাধীনতা ঘোষণার এ দিনটিকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা দেয়া জরুরি হয়ে পড়েছে।


ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওনের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, নোবিপ্রবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ওয়াহীদুজ্জামান, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, সংসদ সদস্য কাজী রোজী, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক স ম রেজাউল করিম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, কবি অসীম সাহা, কবি নুরুল হুদা প্রমুখ।


সমাবেশে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। তারা ৭ই মার্চকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা দেওয়ার জন্য বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন প্রদর্শন করেন।


বিবার্তা/রাসেল/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com