প্রতিবন্ধীদের নিয়ে জবি শিক্ষকের বই
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪৫
প্রতিবন্ধীদের নিয়ে জবি শিক্ষকের বই
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রতিবন্ধীদের নিয়ে এবারের বইমেলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বই বের হয়েছে|বইটি শিক্ষক ও গবেষক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলামের গবেষণা মূলক তৃতীয় গ্রন্থ ‘ইসলামে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা : জাতিসংঘ সনদ ও বাংলাদেশের প্রেক্ষাপট একটি পর্যালোচনা’।


শুক্রবার ( ২৮ ফেব্রুয়ারি) মেলায় বইটির মোড়ক উন্মোচন করা হয়।


গ্রন্থটি প্রকাশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতর। বইটির পরিবেশক নবযুগ প্রকাশনী, প্রচ্ছদ করেছেন মশিউর রহমান। বইটিতে মোট ৪৭৮ পৃষ্ঠা রয়েছে এবং বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৮০ টাকা। বাংলা একাডেমীর ভিতরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের স্টলে বইটি পাওয়া যাচ্ছে।


বইটি সম্পর্কে ড. নজরুল ইসলাম বলেন, ‘প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের নিয়ে বর্তমান সরকারের যথেষ্ট কথা ও কাজ হয়ে থাকলেও একাডেমিক কোনো গবেষণা নেই বললেই চলে। এমন একটি প্রেক্ষাপটে গবেষণার জগতে এটি একটি নতুন সংযোজন।’


তিনি বলেন, ‘ইসলাম একটি পরিপূর্ণ জীবন বিধান হিসেবে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা যথার্থ ভাবে নির্দেশনা দেয়া আছে।এই গ্রন্থে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা নিয়ে পরিপূর্ণ বিশ্লেষণ তুলে ধরা হয়েছে। এছাড়াও প্রতিবন্ধীদের সংজ্ঞায়ন নিয়ে সাধারণ মানুষের ধারণা অস্পষ্ট; তাই এই গ্রন্থটির মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত ধারণা তুলে ধরা হয়েছে।’


উল্লেখ্য ড. নজরুল ইসলামের বর্তমান গ্রন্থটি তার পিএইচডি গবেষণায় অর্থায়ন করা হয়েছে প্রধানমন্ত্রীর গবেষণা ও উচ্চ শিক্ষা সহায়তা তহবিল থেকে। তিনি ইসলামে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা: জাতিসংঘ সনদ ও বাংলাদেশের প্রেক্ষাপটে একটি পর্যালোচনা’ শীর্ষক শিরোনামে গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।


এর আগেও ড. নজরুল ইসলামের ইসলামে ভোক্তা অধিকার শীর্ষক প্রথম গবেষণা গ্রন্থ প্রকাশ করে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ ২০১৭ সালের অক্টোবর মাসে এবং ইসলামের দৃষ্টিতে মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার’ শীর্ষক দ্বিতীয় গবেষণামূলক গ্রন্থ প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে।


বিবার্তা/আদনান/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com