বশেমুরবিপ্রবির নাম পরিবর্তন করতে চাওয়া সেই শিক্ষার্থীকে লঘু শাস্তি
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৯, ১২:১৬
বশেমুরবিপ্রবির নাম পরিবর্তন করতে চাওয়া সেই শিক্ষার্থীকে লঘু শাস্তি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতির পিতার নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় থেকে শেখ মুজিবুর রহমানের নাম বাদ দেয়ার দাবি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস প্রদানকারী গণিত বিভাগের সেই শিক্ষার্থী আল গালিবকে চূড়ান্ত পরীক্ষা থেকে বিরত থাকার কথা জানিয়ে চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।


রবিবার (১ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. নুরউদ্দিন আহম্মেদ স্বাক্ষরিত ওই নোটিশে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী কবির আল গালিবের দাবি সম্বলিত স্ট্যাটাসটি বিশ্ববিদ্যালয়ের প্রচলিত শৃঙ্খলা বিধির ৫(ক) ধারা ভঙ্গ করার সামিল এবং বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর বিধায় বিশ্ববিদ্যালয়ের শান্তি শৃঙ্খলা ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে শৃঙ্খলা বোর্ডের সুপারিশ অনুযায়ী তাকে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ থেকে বিরত থাকতে বলা হলো।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. নূরউদ্দিন আহমেদ বলেন, শৃঙ্খলা বোর্ডের সুপারিশ অনুযায়ী এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।


বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তকে পক্ষপাতমূলক এবং হাস্যকর সিদ্ধান্ত বলে মনে করছেন ছাত্রলীগের নেতা কর্মীরা। তারা বলেছেন, জাতির পিতার নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় থেকে শেখ মুজিবুর রহমানের নাম মুছে ফেলার দাবি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া স্ট্যাটাস প্রদানকারী আল গালিবকে আজীবনের জন্য বহিষ্কার না করে কেবলমাত্র চূড়ান্ত পরীক্ষা থেকে বিরত রাখার সিদ্ধান্ত রীতিমত একটি হাস্যকর ব্যাপার ছাড়া আর কিছু নয়। ছাত্রলীগের নেতাকর্মীরা মনে করেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের কিছু বাম ও ডানপন্থী শিবির ঘরনার শিক্ষক রয়েছেন যারা আল গালিবের গুরু হিসাবে চিহ্নিত, তারাই গালিবকে দিয়ে এই দুঃসাহসিক দাবিটি করিয়েছে।



এ ব্যাপারে ছাত্রলীগ নেতা শেখ তারেক রহমান বলেন, বঙ্গবন্ধুর পুণ্যভূমি গোপালগঞ্জ এ তারই নামে নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় থেকে শেখ মুজিবুর রহমানের নাম মুছে ফেলার দাবি লিখিত আকারে প্রশাসনের কাছে জমা দেয়া চরম ধৃষ্টতা, এটা বঙ্গবন্ধু পাগল প্রতিটি বাঙ্গালীর অনুভূতিতে আঘাত করেছে, আমরা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সেই অনুভূতি ও আদর্শিক দায়িত্ব থেকে ঘটনার প্রতিবাদ জানিয়ে অভিযুক্ত শিক্ষার্থীর বিচার দাবি করেছিলাম, কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন বিচারের নামে রসিকতা করেছে, আমরা বশেমুরবিপ্রবি ছাত্রলীগ এই বিচারে সন্তুষ্ট না।


প্রসঙ্গত, গত অক্টোবর মাসের মাঝামাঝি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী আল গালিব জাতির পিতার নামাঙ্কিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তনের দাবী জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। এর তীব্র নিন্দা জানিয়ে বিক্ষোভ করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতা কর্মীরা। এছাড়াও তারা গালিবের এমন গর্হিত কাজের জন্য শাস্তির দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন।


এরপর গত ২৭ নভেম্বর গালিবের পরীক্ষা শুরু হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিশেষ প্রহরায় আল গালিবকে পরীক্ষা দেয়ার সুযোগ করে দেয়া হয়। এতে প্রতিবাদ করেন ছাত্রলীগের নেতা কর্মীরা। আল গালিব আর পরীক্ষা দিবে না এবং তাকে বহিষ্কার করা হবে চলতি দায়িত্বপ্রাপ্ত ভিসি প্রফেসর ড, শাহজাহানের এমন আশ্বাসের ভিত্তিতে ছাত্রলীগ নেতা কর্মীরা আন্দোলন স্থগিত করেন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com