তিন দাবি মানলেই ক্লাস-পরীক্ষায় ফিরতে রাজি বুয়েট শিক্ষার্থীরা
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ২০:৩৮
তিন দাবি মানলেই ক্লাস-পরীক্ষায় ফিরতে রাজি বুয়েট শিক্ষার্থীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আবরার ফাহাদ হত্যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের তিন দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্লাস-পরীক্ষায় ফিরতে রাজি নয় শিক্ষার্থীরা।


বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিকেলে বুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এক সংবাদ সম্মেলনে একথা জানান কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬ ব্যাচের শিক্ষার্থী অনিরুদ্ধ গাঙ্গুলি।


তিন দফা দাবি হলো- চার্জশিটের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ীভাবে বহিষ্কার করা, আহসান উল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলের র‌্যাগের ঘটনায় অভিযুক্তদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি দেয়া; সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র‌্যাগের জন্য সুস্পষ্টভাবে বিভিন্ন ধাপে ভাগ করে শাস্তির নীতিমালা করে বুয়েটের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট থেকে অনুমোদন করে বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্সে অন্তর্ভুক্ত করা।


অনিরুদ্ধ বলেন, গত ২ নভেম্বর প্রশাসনের সঙ্গে আলোচনায় পরবর্তী এক সপ্তাহের মধ্যে দু’টি দাবি বাস্তবায়ন করার আশ্বাস দেয়। কিন্তু দুই সপ্তাহের মধ্যেও দাবিগুলো বাস্তবায়নে প্রশাসনের কোনো পদক্ষেপ নেয়া হয়নি।


সংবাদ সম্মেলনে থেকে জানানো হয়, দাবি মানা না হলে ক্লাস, টার্ম পরীক্ষায় অংশগ্রহণ করবেন না শিক্ষার্থীরা।


এদিকে বিকেল ৪টায় ইউজিসি কার্যালয়ে যায় শিক্ষার্থীদের একটি গ্রুপ। তারা চলমান বিষয় নিয়ে ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করেন।


অন্যদিকে আবরার হত্যা মামলার অভিযোগপত্রের অনুলিপি পাওয়ার চেষ্টা করছে বুয়েট কর্তৃপক্ষ। এর ভিত্তিতে তারা পরবর্তী পদক্ষেপ নেবে।


বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান জানান, ইতোমধ্যে চার্জশিট আদালতে জমা দেয়া হয়েছে। আমাদের কাছে তার একটি কপি দেয়া হবে। সেটি পেলে বুয়েটের গঠিত তদন্ত কমিটির কাছে দেয়া হবে। তার ভিত্তিতে যারা এ হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত তাদের স্থায়ীভাবে বুয়েট থেকে বহিষ্কার করা হবে।


তিনি বলেন, আমরা আশা করি অপরাধীদের স্থায়ী বহিষ্কার করা হলে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষায় মনোনিবেশ করবে। আগামী সপ্তাহে আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত জানাতে পারবো।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com