নতুন করে এমপিওভুক্ত হচ্ছে ১৬০০ স্কুল-কলেজ
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১২:৪০
নতুন করে এমপিওভুক্ত হচ্ছে ১৬০০ স্কুল-কলেজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নতুন করে দেড় হাজারেরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব স্কুল ও কলেজকে এমপিওভুক্ত করার অনুমোদন দিয়েছেন।


অনুমোদন পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা দুই-একদিনের মধ্যেই শিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।


বিদেশ সফররত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব দেশে ফিরলে এমপিওভুক্তি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।


জানা যায়, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির একটি তালিকা গত ৮ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো সারসংক্ষেপের সঙ্গে ২০১৮ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালাও পাঠায় শিক্ষা মন্ত্রণালয়।


গত ২৮ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানতে চাওয়া হয়, কোন মানদণ্ডে এ তালিকা তৈরি করা হয়েছে। একইসঙ্গে ২০১৮ সালের নীতিমালার কয়েকটি জায়গায় মুদ্রণজনিত ভুল সংশোধন করারও নির্দেশ দেয়া হয়। পরে সে অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফের চিঠি দেয়া হয়। এরপর চূড়ান্ত অনুমোদন দেয়া হয় এক হাজার ৬৫৩টি স্কুল ও কলেজ।


সারাদেশে এমপিওভুক্তির জন্য চূড়ান্ত করা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, স্কুল অ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ এবং ডিগ্রি পর্যায়ের কলেজ। এ ছাড়া মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে।


এ ছাড়া এমপিওভুক্তির জন্য ১ হাজারের মতো মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানেরও তালিকা তৈরি করা হয়েছে। এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, প্রায় আড়াই হাজার স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com