সঙ্গীতে স্মৃতিতে ভালোবাসায়
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৬:০৯
সঙ্গীতে স্মৃতিতে ভালোবাসায়
প্রিন্ট অ-অ+

জীবনের এক অমোঘ সত্যের নাম মৃত্যু। তবুও আমরা একে মেনে নিতে চাই না। কারণ, মৃত্যু আমাদের কাছ থেকে আপনজনকে ছিনিয়ে নেয়। মৃত্যু কখনো আমাদের আনন্দিত ও উৎফুল্ল করে না, সে শুধু কাঁদায়। কিন্তু আমরা তো কাঁদতে চাই না! তবুও কাঁদতে হয়, তবুও আমরা কাঁদি। এটাই জীবনের ধর্ম।


যেমন এখন আমরা, সারা দেশের অসংখ্য সঙ্গীতপ্রেমী মানুষ, কাঁদছি এক প্রিয়জনকে হঠাৎ হারিয়ে। তাঁর নাম আইয়ুব বাচ্চু। আমাদের ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তী শিল্পী তিনি। বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা ও লিড গিটারিস্ট। একাধারে গীতিকার, সুরকার এবং প্লেব্যাক শিল্পী। তিন দশকের বেশি সময় ধরে যিনি মাতিয়ে রেখেছিলেন বাংলাদেশের কোটি কোটি তরুণকে। বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের সেই নক্ষত্রপ্রতিম মানুষটি আজ চলে গেছেন দরজার ওপাশে, যেখান থেকে কেউ আর ফিরে আসেন না।


কতোই বা বয়স হয়েছিল তাঁর! মাত্র ৫৬। ১৯৭৮ সালে সংগীতজীবন শুরু করেন আইয়ুব বাচ্চু। সোলসের হয়ে ব্যান্ড সংগীতে পা রাখার পর ১৯৯০ সালে নিজের ব্যান্ড দল প্রতিষ্ঠা করেন। ব্যান্ডের নাম রাখেন ‘লিটল রিভার ব্যান্ড’। পরবর্তীতে এর নাম বদলে রাখা হয় ‘লাভ রান্স ব্লাইন্ড’।


আইয়ুব বাচ্চুর গাওয়া ‘রূপালি গিটার’, ‘রাতজাগা পাখি হয়ে’, ‘মাধবী’, ‘ফেরারি মন’, ‘এখন অনেক রাত’, ‘ঘুমন্ত শহরে’, ‘বার মাস’, ‘হাসতে দেখ’, ‘উড়াল দেব আকাশে’, ‘কষ্ট পেতে ভালোবাসি,’ ‘সেই তুমি কেন অচেনা হলে’, ‘একদিন ঘুমভাঙ্গা শহরে’, ‘মেয়ে, ও মেয়ে’, ‘কবিতা সুখ ওড়াও’, ‘এক আকাশ তারা’ গানগুলো ঘুরেছে মানুষের মুখে মুখে।
এসব গানের কথা, সুর ও কণ্ঠের যাদু দিয়ে বাংলাদেশের তরুণ-তরুণীদের সব ভালোবাসা একাই জিতে নিয়েছিলেন বাচ্চু। গিটার বাদনে তার খ্যাতি ছিল পুরো উপমহাদেশেই।


আইয়ুব বাচ্চু নেই, কিন্তু তাঁর হিরণ্ময় কণ্ঠ আমাদের জন্য বহুকাল ধরে গেয়েই যাবে - ''এখন অনেক রাত/ খোলা আকাশের নিচে/জীবনের অনেক আয়োজন আমায় ডেকেছে/তাই আমি বসে আছি দরজার ওপাশে...।''


প্রিয় শিল্পী, দরজার ওপাশে চলে যাওয়া মানে প্রস্থান নয়। তুমি আছো, থাকবে, আমাদের অনন্ত ভালোবাসায়।


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com