নববর্ষের প্রত্যয়
প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ০০:২৮
নববর্ষের প্রত্যয়
প্রিন্ট অ-অ+

সময়ের পরিক্রমায় আবার এসেছে পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ। এর মধ্য দিয়ে মহাকালের গর্ভে হারিয়ে গেল হাসি-কান্না, আনন্দ-বেদনা, চাওয়া-পাওয়া ও না-পাওয়ার তৃপ্তি ও অতৃপ্তিমাখা আরো একটি বছর।


বিদায়ী বছরে কী চেয়েছি আর কী পেয়েছি কিংবা পাইনি তার হিসেব মেলাতে গেলে একদিকে মন যেমন ভরে ওঠে আনন্দে, অন্যদিকে না-পাওয়ার কিছু বেদনায় ভারাক্রান্তও হয়ে ওঠে।


আমরা পরম আনন্দ ও গৌরবের সাথে স্মরণ করতে চাই, বিদায়ী বছরটিতে অনুন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার কৃতিত্ব অর্জন করেছে আমাদের দেশ। আবার একই সময়ে প্রতিবেশী একটি উগ্র সাম্প্রদায়িক দেশ তাদের একটি ধর্মীয় সংখ্যালঘু জাতিগোষ্ঠীকে নির্মূলের বর্বর অভিযান শুরু করলে ওই অসহায় মানুষগুলো প্রাণ বাঁচাতে ছুটে আসে বাংলাদেশে। সম্পদে ধনী না হয়েও মনের ঔদার্যে ধনী এদেশ তাদের ফিরিয়ে দেয়নি, বরং পরম মমতায় আশ্রয় দিয়েছে আট লাখ মানুষের বিপুল শরণার্থী দলকে। বাংলাদেশের এ উদারতা বিশ্ব দেখেছে গভীর বিস্ময়ে এবং দেশের নেত্রী শেখ হাসিনাকে দিয়েছে ''মাদার অব হিউম্যানিটি'' অভিধা।


এ সবই আমাদের অর্জন। অপ্রাপ্তিও অনেক আছে। আলোর নিচে যেমন আবছা করে হলেও থাকে খানিকটা অন্ধকার, তেমনি প্রাপ্তির পাশেও থাকে কিছু অপ্রাপ্তির ছোঁয়া। কিন্তু, কবি'র ভাষায় বলতে হয়, কী পাইনি তার হিসাব মেলাতে মন নহে রাজি। কেননা, আমাদের প্রাপ্তি অনেক বড়। সবচেয়ে বড় কথা, আমরা একজন গতিশীল নেত্রীর নেতৃত্বে উন্নয়নের রাজপথ ধরে এগিয়ে চলেছি অপ্রতিহত গতিতে। নতুন বছরটিতে সেই অগ্রযাত্রায় আরো বেগ সঞ্চার হবে। আমরা এগিয়ে যাচ্ছি, আরো এগিয়ে যাবো - এ আমাদের দৃঢ প্রত্যয়। জাতির জনকের ভাষায় বলি, ''কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না।''


এই দৃপ্ত মনোবল নিয়ে আমরা স্বাগত জানাই নতুন বছরকে - শুভ নববর্ষ। কামনা করি, শান্তির অমিয়ধারা বর্ষিত হোক আমাদের সকলের প্রাণে প্রাণে।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com