ভুয়া প্রশ্নফাঁস চক্রের ৫ সদস্য গ্রেফতার
প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৮, ২০:২৪
ভুয়া প্রশ্নফাঁস চক্রের ৫ সদস্য গ্রেফতার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নফাঁস চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। তাদের কাছ থেকে প্রশ্ন সংগ্রহকারী আরো ছয়জনকেও গ্রেফতার করা হয়েছে।


শনিবার বিকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব ১০-এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. কাইয়ুমুজ্জামান খান।


তিনি জানান, শুক্রবার ভোরে থেকে শনিবার সকাল ১১টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে।


গ্রেফতারকৃতরা হলো- মহিদুল কবির লিমন (২৬), সারওয়ার হোসেন বিপ্লব (২৯), সাদ্দাম হোসেন (২৫), মাসুদ (৩০) ও উজ্জল রবি দাস (২৩)। তারা সবাই প্রশ্ন ফাঁসকারী চক্রের সদস্য। এছাড়াও যারা তাদের কাছ থেকে প্রশ্ন সংগ্রহ করেছেন তাদের মধ্যে রয়েছেন- রিফাত সরকার (১৯), ফয়সাল আহমেদ (১৮), মোস্তাকিন ফুয়াদ (১৯), আবু সাঈদ (১৮), ইশা আলম (২১) ও তারেক হাসান (১৯)।


র‌্যাব-১০ এর সিও জানান, গ্রেফতারদের কাছ থেকে ১ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকার ১২টি চেক, মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ৯১ টি প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড, ১৫ টি ট্রান্সক্রিপ্ট ও প্রসংশাপত্র, পাঁচ সেট ভুয়া প্রশ্ন, ১৬ টি মোবাইল ও একটি ল্যাপটপ উদ্ধার করা হয়।



তিনি জানান, গ্রেফতারকৃত প্রশ্ন সরবরাহকারী পাঁচজনই বিভিন্ন কোচিং সেন্টারের সঙ্গে জড়িত। রাজধানীর ফার্মগেট, পান্থপথ, কল্যাণপুর ও মিরপুরসহ বিভিন্ন এলাকায় সেসব কোচিং সেন্টারের শাখা রয়েছে সেগুলোর সঙ্গে তারা জড়িত। তারা বিভিন্ন ভর্তি পরীক্ষার আগে ভুয়া প্রশ্ন তৈরি করে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে। প্রশ্ন সরবরাহের আশ্বাস দিয়ে তাদের কাছ থেকে অগ্রিম চেক, অ্যাকাডেমিক কাগজপত্র নিজেদের জিম্মায় নিয়ে নেয়। এরপর তারা পরীক্ষার্থীদের অভিভাবকদের কাছ থেকে নগদ টাকা আদায় করে। তারপর চক্রটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রশ্নপত্র সরবরাহ করে।



এক প্রশ্নের জবাবে র‌্যাব-১০-এর অধিনায়ক বলেন, ‘এ চক্রের সঙ্গে যদি সংশ্লিষ্ট কোচিং সেন্টার জড়িত প্রমাণ হয় তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া প্রশ্নফাঁসের সঙ্গে যারাই জড়িত থাকবে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ভুয়া এসব প্রশ্নের উৎসের বিষয়টিও তদন্তাধীন রয়েছে।


বিবার্তা/খলিল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com