যে কারণে ইউনাইটেড হাসপাতালে র‌্যাবের অভিযান
প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ০১:০৬
যে কারণে ইউনাইটেড হাসপাতালে র‌্যাবের অভিযান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট ও সার্জিক্যাল সামগ্রী ব্যবহার করার অপরাধে ২০ লাখ জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। হাসপাতালটিতে বুধবার দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়।


র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমের নেতৃত্বে র‌্যাব-১, স্বাস্থ্য অধিদফতর এবং ঔষধ প্রশাসন অধিদতরের সহযোগিতায় ভ্রাম্যমান আদালতের এই অভিযান চালানো হয়।


র‌্যাব জানিয়েছে, ইউনাইটেড হাসপাতালে যেসব মেশিন দিয়ে বিভিন্ন ধরনের জটিল রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা করা হয় তার একটির পর একটি খুলে চেক করে দেখা যায় ব্যবহৃত প্রায় সব রিএজেন্টই ছয় মাস থেকে চার বছর আগেই মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে!


যেসব রেফ্রিজিরেটরে রিএজেন্টসহ অন্যান্য রাসায়নিক দ্রব্য রাখা হয়েছে সেগুলো বরফ জমে আটকে গেছে। অবস্থা এতটাই খারাপ যে অনেক চেষ্টা করেও পরীক্ষাগারের প্যাথলজিষ্ট ও টেকনোলজিষ্টরা সেগুলো বের করতে পারেননি। অথচ এসব রাসায়নিক দ্রব্য ও রিএজেন্ট ২-৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করার কথা প্রতিটির গায়ে লেখা রয়েছে।


র‌্যাব আরো জানায়, অনেক রিএজেন্টের মেয়াদোত্তীর্ণ হয়েছে ২০১৫ সালেই! পরীক্ষাগারের পরিবেশও বেশ নোংরা। হাসপাতালের নিচ তলায় অবস্থিত সার্জিক্যাল স্টোর রুমে পাওয়া যায় রোগীদের অপারেশনে ব্যবহৃত মেয়াদোত্তীর্ণ প্রচুর সুতাসহ অন্যান্য সার্জিক্যাল আইটেম।



এ বিষয়ে অভিযানে অংশ নেওয়া স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসক দেওয়ান মোহাম্মদ মেহেদী জানান, এ সমস্ত রিএজেন্টে টেস্টকরে কখনোই কোনো সঠিক রিপোর্ট পাওয়া যাবে না।


তাছাড়া হাসপাতালটি গত চার বছর যাবৎ নিকুঞ্জ-২ এর ১৭ নং রোডে ১২ নং বাড়িতে অবস্থিত ভুঁইফোড়প্রতিষ্ঠান পলিফার্মার মালিক দেলোয়ার হোসেন নামক এক চোরাকারবারী ও নকলকারকের কাছ থেকে মেয়াদোত্তীর্ণ ও নকল বিদেশিঔষধ কিনেছে।


অথচ ওই দেলোয়ার কোনো ঔষধের দোকান বা ঔষধের কোম্পানি বা ব্যবসা কোনো কিছুই নেই। সে কোনো বৈধ আমদানীকারকও নয়। সে মেয়াদোত্তীর্ণ ভারতীয় ঔষধ চোরাকারবারীর মাধ্যমে এনে তার প্যাকেট ও তারিখ পরিবর্তন করে অ্যাপোলো ও ইউনাইটেডসহ আরোকয়েকটি হাসপাতালে সরবরাহ করতো। এ অপরাধের দায়ে তাকে গত ১৫ ফেব্রুয়ারি র‌্যাব আটক করে।


বিবার্তা/খলিল/কামরুল


<<ইউনাইটেড হাসপাতালকে ২০ লাখ টাকা জরিমানা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com