নাশকতার পরিকল্পনা করছিল জঙ্গিরা
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:০৬
নাশকতার পরিকল্পনা করছিল জঙ্গিরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নাশকতার জন্য সোমবার ঢাকায় চার থেকে পাঁচজন জঙ্গি একত্রিত হয়েছিল। তবে গোয়েন্দা সংবাদের ভিত্তিতে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার সোনালী ব্যাংক মোড়ে র‌্যাব অভিযান চালিয়ে দুইজনকে গ্রেফতার করে। এ সময় বাকিরা পালিয়ে যায়।


রাজধানীর কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনে করে এমন তথ্য জানিয়েছেন র‌্যাব-২’এর অধিনায়ক লে. কর্নেল আনোয়ারুজ্জামান।


তিনি বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন স্থান থেকে অনলাইনের মাধ্যমে যোগাযোগ করে প্রায় ৪০ থেকে ৫০ জন সমমনা উগ্রবাদী নিজেদের মধ্যে সংযোগ স্থাপন করে। এক পর্যায়ে সোমবার তাদের মধ্যে থেকে ৪-৫জন ঢাকায় একত্রিত হয়। নাশকতার পরিকল্পনার জন্যই তারা ঢাকায় অবস্থান করছিল। তবে র‌্যাবের অভিযানে তাদের মধ্যে দুইজনকে গ্রেফতার করা হয়েছে।


গ্রেফতারকৃতরা হল- ঝিনাইদহের বাসিন্দা মোঃ নুরুজ্জামান লাবু (৩৯) ও ফরিদপুর জেলার বাসিন্দা নাজমুল ইসলাম শাওন (২৬)। তাদের কাছ থেকে দুটি চাপাতি, জঙ্গিবাদী বই, ৭২৪ ইউএস ডলার এবং অন্যান্য সামগ্রী উদ্ধার করা হয়েছে।



র‌্যাব-২’এর অধিনায়ক আরো জানান, লাবু প্রথম জীবনে বাসের হেলপার, ট্রাকের হেলপার ও লন্ড্রি দোকানে কাজ করত। বর্তমানে সে দিনমজুর এবং রিকশাচালক হিসেবে জীবন যাপন করছে। সে ২ থেকে ৩ মাসের জন্য মাদ্রাসার ভর্তি হলেও পড়ালেখা করা সম্ভব হয়নি।


লাবু অতীতে জামায়াতে ইসলামের রাজনীতির সাথে জড়িত ছিল জানিয়ে র‌্যাবের ওই কর্মকর্তা জানান, সে ২০১৫ সালে জৈনক সাইফ ওরফে রুবেল ওরফে রবিন এবং সাগর ওরফে মারুফ ওরফে সোহাগ ওরফে শিহারের মাধ্যমে উগ্রবাদে প্রবেশ করে। পরবর্তীতে সাইফ ওরফে রুবেল ওরফে রবিন তাকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করে বিধর্মীদের হত্যা ও আক্রমণ করতে অনুপ্রাণিত করে। পরে সে বিভিন্ন সময় ঝিনাইদহ এলাকায় স্কুল মাঠে ও একটি গ্যারেজে সমমনাদের নিয়ে গোপনে বৈঠক করে।


তিনি আরো বলেন, স্থানীয় জেএমবির পক্ষ থেকে লাবুকে একটি অটোরিকশা কিনে দেয়া হয়। ওই রিকশা চালানোর অজুহাতে সে বিভিন্ন এলাকায় রেকী করত এবং মুসলিম থেকে ধর্মান্তরিত খ্রিস্টানদের অনুসরণ করত। ইতোমধ্যে জনৈক এক খ্রিস্টান যিনি সম্প্রতি মুসলিম ধর্ম থেকে ধর্মান্তরিত হয়েছিল, তাকে কুপিয়ে হত্যা করার জন্য সে প্রতিনিয়ত তাকে অনুসরণ করত।


তিনি আরো জানান, নুরুজ্জামান লাবু ঝিনাইদহ অঞ্চলের জেএমবির আঞ্চলিক পর্যায়ের নেতা এবং সে বোমা বানাতে বিশেষভাবে পারদর্শী।



এছাড়া শাওন পেশায় একজন মেরিন ইঞ্জিনিয়ার জানিয়ে র‌্যাব ২ এর অধিনায়ক আনোয়ারুজ্জামান জানান, সে ২০১৫ সালে উগ্রবাদী ধর্মীয় মতাদর্শের প্রতি আসক্তি হয়। উগ্রবাদ সংক্রান্ত বিভিন্ন বই পড়ে সে এই মতাদর্শে উদ্বুদ্ধ হয়। সে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন উগ্রবাদী পোস্ট শেয়ার করত এবং ২০১৫ সালের মার্চ মাসে ফেসবুকের মাধ্যমে আবু আব্দুল্লাহ নামের এক ব্যক্তির সাথে পরিচয় হয়। সেই আব্দুল্লাহর মাধ্যমেই শাওন জেএমবিতে অন্তর্ভুক্তি হয়।


তিনি আরো জানান, সেই আব্দুল্লাহর সূত্র ধরেই জেএমবির অপর সদস্য মোঃ সুলায়মান ওরফে আজাহারের সাথে পরিচয় হয় তার। সুলায়মানের নির্দেশে সে পেশাজীবীদের মাঝে উগ্রবাদী মতাদর্শ প্রচার করত।


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‌্যাব-২’এর অধিনায়ক লে. কর্নেল আনোয়ারুজ্জামান জানান, তাদের জিজ্ঞাসাবাদ করলে আরো তথ্য বেরিয়ে আসবে। এছাড়াও তাদের সহযোগিদের গ্রেফতার করতে অভিযান অব্যাহত রয়েছে।


বিবার্তা/খলিল/জাকিয়া


>>জেএমবির আঞ্চলিক নেতাসহ গ্রেফতার ২

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com