ভদ্রলোক সেজে জাল টাকার ব্যবসা করতেন সাইফুল
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২০, ২০:২৩
ভদ্রলোক সেজে জাল টাকার ব্যবসা করতেন সাইফুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দীর্ঘ পাঁচ বছর ধরে থাকেন রাজধানীর অভিজাত এলাকা ধানমন্ডিতে।ভাড়া বাসায় স্ত্রী-সন্তানকে নিয়ে বসবাসকারী সাইফুল ইসলাম সবার কাছে ভদ্র লোক হিসেবে পরিচিত। কিন্তু সবার চোখ ফাঁকি দিয়ে রাতের আধাঁরে চালিয়ে যেতেন জাল টাকার ব্যবসা। বাসায় গড়ে ‍তোলেন জাল টাকা তৈরির কারখানাও।


শুক্রবার (১০ জানুয়ারি) ধানমন্ডি ৭/ই ১০ নম্বর বাসায় অভিযান শেষে এমন তথ্য জানিয়েছেন র‌্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি কাইয়ুমুজ্জামান খান।


তিনি জানান, বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দিনগত রাতে রাজধানীর কদমতলী থেকে এক লাখ ৯০ হাজার জালনোটসহ শাহ আলম নামের একজনকে আটক করা হয়। তার দেয়া তথ্যের ভিত্তিতে ধানমন্ডির একটি বাসায় অভিযান চালিয়ে সাইফুল ইসলামকে আটক করা হয়। এরপর তার বাসায় তল্লাশি করে কয়েক কোটি টাকার জালনোট উদ্ধার করা হয়।


তিনি বলেন, বাসার ওয়্যারড্রব এবং খাটের নিচ থেকে কয়েক কোটি টাকার জালনোট উদ্ধার করা হয়েছে। নোটগুলো সব ৫০০ ও ১০০০ হাজার টাকার। এ সময় ওই বাসা থেকে জালনোট তৈরির কাগজ, প্রিন্টার, টোনার, কেমিক্যাল, ডায়াসসহ সব সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। সাইফুল রাজধানীর অন্যতম জালনোট তৈরির কারিগর।


তিনি আরো বলেন, ঈদ সামনে রেখে জালনোটের একটা প্রাদুর্ভাব দেখা যায়। বেশ কিছুদিন ধরে রাজধানীতে একটি জালনোট তৈরির চক্র কাজ করছে। এমন তথ্যের ভিত্তিতে র‌্যাবের গোয়েন্দা দল চক্রটি ধরতে নজরদারি শুরু করে।


র‌্যাবের ওই কর্মকর্তা জানান, স্ত্রী-সন্তান নিয়ে ২০১৪ সাল থেকে ওই ভাড়া বাসায় বসবাস করে আসছেন সাইফুল। তার স্ত্রী-সন্তান গ্রামের বাড়ি বেড়াতে গেছে বলে জানা গেছে। তাই প্রাথমিকভাবে তাদের বিষয়ে বিস্তারিত জানা যায়নি।


সাইফুল এলাকায় একজন ভদ্র মানুষ হিসেবে পরিচিত হলেও রাতেই বাসায় শুরু করতেন জালনোট তৈরির ব্যাপক কর্মজজ্ঞ। এই বাসা থেকে জালনোট তৈরি করে বিভিন্ন চক্রের মাধ্যমে ছড়িয়ে দিতেন রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায়।


এখানে তৈরি জাল ৫০০ ও ১০০০ টাকার নোটগুলো খুবই নিখুঁত। যা সহজেই শনাক্ত করা সম্ভব নয়। চক্রের সক্রিয় অন্য সদস্যরা র‌্যাবের নজরদারিতে রয়েছে। যেকোনো সময় তাদের গ্রেফতার সম্ভব হবে বলে জানান র‌্যাব-১০ অধিনায়ক।


বিবার্তা/খলিল/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com