সামহোয়ারের বিরুদ্ধে নেতিবাচক পদক্ষেপে উদ্বিগ্ন লেখকরা
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৭
সামহোয়ারের বিরুদ্ধে নেতিবাচক পদক্ষেপে উদ্বিগ্ন লেখকরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাভাষার প্রথম কমিউনিটি ব্লগ সামহোয়ার ইন ব্লগের বিরুদ্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নেতিবাচক পদক্ষেপ গ্রহণ করায় ৩৩ জন লেখক উদ্বিগ্নতা প্রকাশ করেছেন।


শনিবার গণমাধ্যমের কাছে দেয়া ৩৩ জনের স্বাক্ষরিত বিবৃতিতে উদ্বিগ্নতার কথা জানানো হয়।


বিবৃতিতে বলা হয়, নাগরিক হিসেবে আমরা হতবাক হয়েছি। অশ্লীলতা ও জুয়ার ওয়েবসাইট বন্ধ করতে দেশের ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে বা আইআইজিগুলোকে ১৭ ফেব্রুয়ারিতে একটি তালিকা সমেত নির্দেশনা পাঠায় বিটিআরসি। অত্যন্ত পরিতাপের বিষয় যে সেই তালিকায় আছে সামহোয়ার ইন ব্লগের নাম। লেখালেখির মাধ্যমে মুক্তিযুদ্ধ ও দেশের স্বাধীনতাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর এই সাইটটির বিরুদ্ধে বিআরটিসির এমন হঠকারী সিদ্ধান্তে আমরা সামহোয়ার ইন ব্লগের যাত্রা শুরুর সময় থেকেই যারা এই প্ল্যাটফর্মে লেখালেখিতে জড়িত ছিলাম স্তম্ভিত, মর্মাহত ও উদ্বিগ্ন বোধ করছি।


তাতে আরো বলা হয়, সামহোয়ার ইন ব্লগের অবদানকে যেখানে স্বীকৃতি ও মূল্যায়ন জানানো দরকার, সেখানে বিআরটিসি কেন এবং কোন উৎস হতে তথ্য পেয়ে এই প্ল্যাটফর্মটিকে অশ্লীল হিসেবে চিহ্নিত করেছে তা খতিয়ে দেখা প্রয়োজন। একটি দেশিয় ব্লগসাইট যা বিশ্বব্যাপী বাংলাভাষা-ভাষীদের কাছে জনপ্রিয়, তার বিরুদ্ধে এমন সিদ্ধান্তের পেছনে কারো ব্যক্তিগত ক্ষোভ বা আক্রোশ কাজ করছে কিনা তাও উন্মোচন হওয়া আবশ্যক। নইলে ভবিষ্যতে সামহোয়ার ইন ব্লগের মতো আরো প্ল্যাটফর্ম যারা দেশের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ এবং জ্ঞান ও যুক্তির চর্চাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর হয়তো ভবিষ্যতে এমন কালো তালিকাভূক্ত হয়ে ক্ষতির মুখে পড়ার আশঙ্কা রয়েছে।
সামোহয়ার ইন ব্লগের বিরুদ্ধে হয়রানীমূলক কার্যক্রম বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানানো হয় বিবৃতিতে।


বিবৃতিতে স্বাক্ষরকারী


ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক ফাহমিদুল হক, সাংবাদিক শওকত হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক আ-আল মামুন, লেখক ও সম্পাদক রাখাল রাহা, লেখক ও রাজনৈতিক সংগঠক ফিরোজ আহমেদ, সাবেক ছাত্রনেতা ও রাজনৈতিক কর্মী বাকী বিল্লাহ, গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার, সাবেক ছাত্রনেতা ও রাজনৈতিক কর্মী লাকী আক্তার, লেখক ও অনলাইন অ্যক্টিভিস্ট কৌশিক আহমেদ, লেখক ও শিক্ষক রাসেল পারভেজ, প্রকৌশলী ও প্রযুক্তি উদ্যোক্তা সাদিক আলম, লেখক ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা হুমায়ুন বাদশা, লেখক ও নৃবিদ শরৎ চৌধুরী, প্রকৌশলী ও লেখক অনুপম সৈকত শান্ত, প্রকৌশলী ও লেখক কল্লোল মোস্তফা, কবি ও নৃবিদ সৈয়দ সাখাওয়াৎ, লেখক ও উদ্যোক্তা টুটুল চৌধুরী, ব্যাংকার ও অ্যক্টিভিস্ট আফসানা কিশোয়ার, আদিবাসীবিষয়ক লেখক ও ব্লগার কুঙ্গ থাঙ, লেখক ও মুক্তিযুদ্ধ গবেষক নুরুজ্জামান মানিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক গৌতম রায়, প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা সাইফুল ওয়াদুদ হেলাল, মিডিয়া অ্যান্ড ম্যাস কমিউনিকেশান বিভাগ, আমেরিকান ইন্টারন্যশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) সহকারী অধ্যাপক আফরোজা সোমা, ব্লগার ও অনলাইন অ্যক্টিভিস্ট মোহাম্মদ হাসান, কবি ও সাংবাদিক মাহফুজ জুয়েল, লেখক ও অ্যক্টিভিস্ট পারভেজ আলম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ব বিভাগের প্রভাষক ও লেখক শারমিন রেজোওয়ানা, পাবলিক রিলেশন এণ্ড কনজুমার কনসালটেন্ট এবং লেখক লীনা ফেরদৌস, লেখক ও সাংবাদিক শেরিফ আল শায়ার, সাংবাদিক ও লেখক আপন তারিক, লেখক, শিক্ষক ও মুক্তিযুদ্ধ গবেষক আরজু নাসরিন পনি, গ্রুপ একাউন্ট ম্যানেজার, পিংক ক্রিয়েটিভ তন্ময় ফেরদৌস ও সাবেক ছাত্রনেতা ও রাজনৈতিক কর্মী জাহিদুল ইসলাম সজীব।


বিবার্তা/বিজ্ঞপ্তি/আকবর/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com