‘হন্যে’ হয়ে ‘হরতাল’
প্রকাশ : ১৯ আগস্ট ২০১৭, ০৯:২৫
‘হন্যে’ হয়ে ‘হরতাল’
জিয়াউদ্দিন সাইমুম
প্রিন্ট অ-অ+

বাংলায় হন্যে শব্দটির অর্থ ক্ষিপ্ত, পাগলা, হিতাহিত জ্ঞানশূন্য। শব্দটি এসেছে সংস্কৃত হন্য থেকে। সংস্কৃত হন্য মানে বধযোগ্য প্রাণী বা হননীয়। বাংলায় হন্য শব্দটি ঢোকার পরপরই তা বর্তমান অর্থ ধারণ করেনি। প্রথমে হন্যে বলতে বোঝাতো পাগলা কুকুর। এ সময় সংস্কৃত হন্য আর বাংলা হন্যের অর্থে খুব একটা তফাত ছিল না। কারণ পাগলা কুকুর তো বধযোগ্যই। পরে হত্যার যোগ্য পাগলা ও ক্ষিপ্ত কুকুরের স্বভাবটি হন্য শব্দের ওপর ভর করে। এতে শব্দটির নতুন অর্থ দাঁড়ায়- ক্ষিপ্ত, পাগলা, হিতাহিত জ্ঞানশূন্য, খাপ্পা, বিকৃতমস্তিষ্ক ইত্যাদি।


কিন্তু শব্দনদীতে ভাসতে ভাসতে হন্যে শব্দটি আরো পরিশীলিত বা পরিশ্রুত হয়ে যায়। তাই মানুষ নানা কারণে কোন ব্যক্তি বা কোনো কিছু পেতে হন্যে হয়ে খুঁজে মরে।


‘তোমাকে বিয়ে করার জন্য এমনি হন্যে হয়ে আছি যে’- সৈয়দ মুজতবা আলী। এ বাক্যে কেউ কি আর পাগলা কুকুরের সন্ধান পাবেন?


বাংলায় হন্যা, হন্যে, হন্না শুদ্ধ।


দীনবন্ধু মিত্র তাঁর ‘নীলকর’ নাটকে হিতাহিতজ্ঞানশূন্য অর্থে হন্যে শব্দটি ব্যবহার করেছেন (তার দরুণ নীলকর দল হন্নে হয়ে উঠলেন)।


সৈয়দ মুজতবা আলীও একই অর্থে শব্দটি তাঁর শবম্ গ্রন্থে’ ব্যবহার করেছেন (যেসব পণ্যবাহিনী এখানে আটকা পড়েছিল হন্যে হয়ে উঠেছে গন্তব্যস্থলে পৌঁছবে বলে)। শব্দটি ব্যবহার করেছেন অন্যরাও (তোদের সেই আশ্রমের বাড়ি তৈরির জন্য তো হন্যে হয়ে ছুটছিস কদিন ধরে- পূর্বপশ্চিম, সুনীল গঙ্গোপাধ্যায়; লুটপাট কাড়াকাড়ি চলল, তাদের বহুমূল্য ভোগের সামগ্রী ছারখার করবার জন্যে প্রজারা হন্যে হয়ে উঠেছে- রাশিয়ার চিঠি, রবীন্দ্রনাথ ঠাকুর)।


এদিকে ‘হরতাল’ গুজরাটি শব্দ। তবে বর্তমানে বাংলা ভাষায় বহুল প্রচলিত। এর আভিধানিক বাংলা অর্থ বিক্ষোভ প্রকাশের জন্য যানবাহন, ব্যবসাবাণিজ্য, অফিস-আদালত প্রভৃতি নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রাখা। মহাত্মা গান্ধী প্রথম হরতাল শব্দটি অহিংস আন্দোলন প্রকাশে ব্যবহার করেন।


তবে হরতাল শব্দটি কিন্তু পুরোপুরি গুজরাটি নয়। ফারসি ‘হর’ ও গুজরাটি ‘তালু’ মিলে নতুন গুজরাটি শব্দ হরতাল গঠিত। ফারসি ‘হর’ শব্দের অর্থ প্রত্যেক ও গুজরাটি ‘তালু’ শব্দের অর্থ তালা বা কুলুপ। প্রত্যেক দোকান বা প্রতিষ্ঠান বা যানবাহনে তালা দেয়া হলো কিংবা বন্ধ করা হলো- এটিই ছিল গুজরাটি হরতাল শব্দের আদি অর্থ। এখন শব্দটির অর্থের ব্যাপক পরিবর্তন ঘটেছে। পরিবর্তন ঘটেছে আচরণেরও। এটি ক্রমশ হিংস্র হয়ে উঠছে মানুষের চরিত্রের পাশবিক অংশের ন্যায়।


আরেকটি তথ্য মতে, গুজরাটি হড়তাল শব্দ থেকে বাংলায় হরতাল শব্দটি এসেছে। হড়তাল মানে ‘হাটে তালা’। তা থেকে ধর্মঘট অর্থে শব্দটি চালু হয়ে যায়।


লেখাটি লেখকের ব্লগ থেকে নেয়া


বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com