নুরুন নবী হাসানের ই-কমার্স ব্যবসায়ী হয়ে ওঠার গল্প
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৩
নুরুন নবী হাসানের ই-কমার্স ব্যবসায়ী হয়ে ওঠার গল্প
উজ্জ্বল এ গমেজ
প্রিন্ট অ-অ+

ফেনী জেলাশহরেই জন্ম নুরুন নবী হাসানের, বেড়ে ওঠাও সেখানেই। ছোটবেলায় ইচ্ছে ছিলো ইঞ্জিনিয়ার হওয়ার। অবশ্য ইঞ্জিনিয়ার হয়েছেনও। তবে কম্পিউটার ইঞ্জিনিয়ার হলেও তিনি পেশা হিসেবে নিয়েছেন ব্যবসাকে।


ছোটবেলা থেকেই ব্যবসার প্রতি ঝোঁক ছিল তাঁর। তাই পড়াশোনার পাশাপাশি ১৬ বছর বয়স থেকেই শুরু করেন ব্যবসা। এক সময় প্রায় অর্ধ কোটি টাকারও বেশি লোকসানের মুখে পড়েন। ঘুরে দাঁড়াতে শুরু করেন ই-কমার্স ব্যবসা। জীবনের বাঁকে বাঁকে ঘটে আরও নানান ঘটনা।


সম্প্রতি রাজধানীর একটা হোটেলে বসে বিবার্তার সাথে ওই সব ঘটনার কথা বলেন বিক্রয়বাজারের ডিরেক্টর ও প্রধান নির্বাহী নুরুন নবী হাসান। জানান ই-কমার্স প্লাটফর্ম বিক্রয়বাজারের শুরু থেকে বর্তমান হালচাল। তরুণ উদ্যোক্তার সাথে কথা বলে বিবার্তার পাঠকদের জানাচ্ছেন উজ্জ্বল এ গমেজ।



কথায় কথায় তিনি জানান, বাবা ব্যবসায়ী, মা গৃহিনী। ব্যবসায়ী পরিবারের দুই ভাই ও দুই বোনের মধ্যে সবার বড় তিনি। বর্তমানে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)-এর স্টার্টআপ অ্যান্ড ফান্ডিং স্ট্যান্ডিং কমিটির সেক্রেটারি, Surahaa.com ডিরেক্টর ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন।


তরুণ এই উদ্যোক্তা বলেন, যখন ই-কমার্স বিজনেস শুরু করি তখন এ সম্পর্কে আমার তেমন ধারণা ছিল না। গুগলে সার্চ করে ই-কমার্স সম্পর্কে জেনেছি, বাংলায় কন্টেন্ট না পেয়ে ইংলিশ কন্টেন্টকে বাংলায় কনভার্ট করে পড়ে পড়ে ধারণা নিয়েছি।


২০১৪ সালে অন্য একটা নাম দিয়ে শুরু করলেও পরে Bikroybazaar.com নামে ই-কমার্স ব্যবসা শুরু করেন হাসান। পড়াশুনার শেষ না হওয়ায় শুরুতে ঢাকার বাইরে থেকে ব্যবসাটা চালিয়ে যাওয়া খুব কঠিন হয়ে দাঁড়ায়। অধিকাংশ প্রোডাক্ট সোর্সিং ঢাকায়, অথচ পড়াশুনার কারণে ঢাকায় আসতে পারছিলেন না।



তবে পড়াশুনা শেষ করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট রাজীব আহমেদের পরামর্শে ঢাকায় এসে নতুনভাবে শুরু করেন ই-কমার্স ব্যবসা বিক্রয়বাজারডটকম। সামান্য মূলধন নিয়ে শুরু করলেও পরিকল্পনা শুনে পাশে দাঁড়ায় ছোট বেলার বন্ধু নাজিম রাপ্পি এবং বড় ভাই আলাউদ্দিন আদর।


আলাপ প্রসঙ্গে জানা গেল, এর আগে হাসান নিপুনডিল-এর হেড অব অপারেশন, হলি গ্রুপের চীফ অপারেশন অফিসার, স্কাইনেট কমিউনিকেশনের চেয়ারম্যান, স্মাইল টকের ম্যানেজিং ডিরেক্টর ছিলেন।


ই-কমার্সের প্রতিবন্ধকতা সম্পর্কে হাসান বলেন, প্রধান প্রতিবন্ধকতা হল মূলধনের অভাব। কারণ, এ ব্যবসা করতে ভালো পরিমাণ মূলধনের প্রয়োজন হয়। তাই আমাদের ফিনান্সিয়াল সাপোর্ট খুব প্রয়োজন। এ বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করছি।


ই-কমার্সের ভবিষ্যৎ সম্পর্কে এই উদ্যোক্তা বলেন, ভবিষ্যতে এর আমূল পরিবর্তন আসবে। হয়ত সব ক্ষেত্রেই ই-কমার্সের ব্যবহার হবে। এমনও হতে পারে গলির মোড়ের একজন দোকানদারও ই-কমার্সের মাধ্যমে তার ব্যবসা করতে পারে। কারণ, ঢাকায় যানজটের যে অবস্থা তাতে করে যদি কারও পাঁচটি পণ্যের প্রয়োজন হয় তাহলে তাকে পাঁচ জায়গায় যেতে হবে, যা সারাদিনেও সম্ভব নয়। দিন দিন অবস্থা আরও খারাপ হবে। কিন্তু ই-কমার্সের মাধ্যমে ক্রেতা ওই পাঁচটি পণ্য একই স্থান থেকে খুব সহজেই পেয়ে যাচ্ছে। অর্ডার করতে তার দুই মিনিট সময় ব্যয় হবে, কিন্তু পণ্যগুলো তো একদিনেই পাবেন। এতে তার সময় ও ভোগান্তি দুইই কমবে। পল্লী এলাকায় ইন্টারনেট সেবা সহজলভ্য করা হলে যেমন ইন্টারনেট ব্যবহার বাড়বে তেমনি মানুষ ই-কমার্স সম্পর্কে জানবে এবং এর ব্যবহারও বাড়বে। এজন্য সরকারকে তার প্রতিটি ডাকঘরের মাধ্যমে ই-কমার্স ব্যবসায়ীদের সহযোগিতা করতে হবে। তাহলে ওই গ্রামেও আমরা খুব সহজে ক্রেতার কাছে পণ্য পৌঁছে দিতে পারবো।



নতুনদের উদ্দেশে হাসান বলেন, আজকাল অনেকে ই-কমার্স ব্যবসায় আসতে চান। কেউ-কেউ আসেন এবং কিছুদিন পর লোকসান দিয়ে ব্যবসা বন্ধ করে চলে যান। এর একটা বড় কারণ হলো, না-বুঝে হুজুগে পড়ে ই-কমার্সে আসা। তাদের সবাইকে আমি বলতে চাই, যদি ই-কমার্স ব্যবসা করার ইচ্ছা আছে, তাহলে ই-কমার্স সম্পর্কে জেনে, বুঝে এবং বিশেষভাবে গবেষণা করে তবেই আসুন।


ইতোমধ্যেই ঢাকার বাইরে ফেনী ও চট্টগ্রামে বিক্রয়বাজারের কার্যক্রম চলছে। এটা হাসান সারা বাংলাদেশে ছড়িয়ে দিতে চান। এছাড়া সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের যে প্রজেক্টের আওতায় প্রায় ৫,৭০০ ডিজিটাল সেন্টার রয়েছে, সেগুলোর সাথে মিলে সারাদেশের প্রতিটা ইউনিয়নে ই-কমার্স ব্যবসা করতে এবং ক্রেতার হাতে পণ্য পৌঁছে দিতে চান তিনি।


বিবার্তা/উজ্জল/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com